খেলা

রিয়ালে আসার দেরি আছে রদ্রিগোর

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮

রিয়ালে আসার দেরি আছে রদ্রিগোর

ছবি: গোল

  অনলাইন ডেস্ক

কোপা ট্রফিটা উঠেছে কিলিয়ান এমবাপ্পের হাতে। তবে ব্রাজিল তরুণ রদ্রিগো সেরা চারে জায়গা করে নিয়েছেন। তার প্রতিভায় মুগ্ধ হয়ে মাত্র ১৭ বছর বয়সেই রিয়াল তাকে কিনে নিয়েছে। গুঞ্জন চলছে খুব দ্রুত রিয়ালে যোগ দেবেন তিনি। ব্রাজিলের আরেক তরুণ ভিনিসিয়াস যোগ দিয়েছেন রিয়ালে। তাদের জুটি দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব। কিন্তু রদ্রিগো যা বললেন তাতে বেশ অপেক্ষা করতে হবে দর্শকদের।

আগামী জানুয়ারিতে ১৮ বছরে পা দেবেন রদ্রিগো। দুরন্ত ১৮তে পৌছেই রিয়ালের আবহের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ ছিল তার সামনে। কিন্তু তার বর্তমান দল সান্তোস এবং ভাবি দল রিয়ালের মধ্যে চুক্তি অনুযায়ী, আরও পরে লস ব্লাঙ্কোসদের হয়ে খেলতে যোগ দেবেন এই তরুণ।

রদ্রিগো বলেন, 'আমার মনে হয় না রিয়ালে দ্রুত যোগ দেওয়ার কোন সম্ভবনা আছে সামনে। জুলাইয়ে যেতে আমিও রাজী হয়েছি। সান্তোস-রিয়ালের মধ্যে এই চুক্তিই হয়েছে। এখন সান্তোস নিয়ে চিন্তা করছি। যখন রিয়ালে যাবো তখন সেখানে খেলা নিয়ে চিন্তা করবো।'

রদ্রিগো ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের সবচেয়ে কম বয়সী গোলদাতা হিসেবে এরই মধ্যে ইতিহাসে নাম লিখিয়েছেন। মার্চে কোপা লির্বাতোদোসের ম্যাচে গোল পেয়েছেন তিনি। এছাড়া তার শেষ তিন ম্যাচে দুই গোল পেয়েছেন এই উঠতি তারকা। আগামী জানুয়ারিতে শীতকালীন দলবদলের মৌসুম শুরু হবে। তখন রদ্রিগোকে রিয়ালে অনুশীলন করতে দেখা যাবে বলে ধরে নেওয়া হয়। তিনি জুলাইয়ে স্পেনের রাজধানীতে আসলে চলতি মৌসুমের তাকে রিয়ালের জার্সিতে দেখার সুযোগ নেই।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল


আরও খবর

খেলা

ছবি: দ্য সান

  অনলাইন

রাশিয়া নামক এক জুজু বুড়ির ভয় ভর করেছে রিয়ালের ওপর। রাশিয়া বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে আটকে যায় স্পেন। এরপর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ম্যাচে রাশিয়ায় ফিরে হার স্প্যানিশ ক্লাব রিয়াল তথা রামোস, কারভাহাল, অ্যাসেনসিওদের। মস্কোর কাছে হেরে ধাক্কা খায় রিয়াল মাদ্রিদ। এরপর ফিরতি লেগে রিয়ালের মাঠে এসে তাদেরকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সিএসকে মস্কো। 

এই তিন ম্যাচে স্পেন এবং রিয়ালের ডাগআউটে ছিলেন তিনজন কোচ। ম্যাচের মাঠ বদলেছে। বদলেছে কোচ। শুধু বদলায়নি স্প্যানিশদের রাশিয়া জুজু। 

ম্যাচের ৩৭ মিনিটের মাথায় রিয়ালের জালে প্রথম গোল দেয় মস্কো। আগের দেখায় ১-০ গোলের ব্যবধানে পাওয়া জয়ের স্বাদ যেন মস্কোর দাঁতে লেগেছিল। আর তাই রিয়ালের মাঠে ভড়কে যায়নি তারা। প্রথমার্ধ শেষ হবার আগে দ্বিতীয় গোল দিয়ে দেয় মস্কো। এরপর দ্বিতীয়ার্ধের ৭৩ মিনিটে গোল দিয়ে রিয়ালের ম্যাচে ফেরার শেষ সুযোগটাও কেড়ে নেয় তারা। 

এ জয়ে মস্কো অবশ্য চ্যাম্পিয়নস লিগের পয়েন্ট টেবিলে বিশেষ প্রভাব রাখতে পারেনি। কারণ রিয়ালের গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় যাওয়া আগেই নিশ্চিত হয়েছে। মস্কোরও নকআউট পর্বে যাওয়ার নেই কোন সুযোগ। তবে গেল তিনবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়ালকে বড় এক ধাক্কা দিয়ে গেল তারা।

রিয়ালের বিপক্ষে দারুণ এই দুই জয়ের পরও গ্রুপ ‘জি’ তে সবার নিচে মস্কো। ছয় ম্যাচে তারা দুটি জয় পেয়েছে শুধু রিয়ালের বিপক্ষে। এক ম্যাচ ড্রর পাশাপাশি বাকি তিনটি হার। গ্রুপের ওপর ম্যাচে টেবিলে দ্বিতীয় অবস্থানে থাকা রোমা ২-১ গোলে হেরেছে ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে। গ্রুপে মস্কোর সমান পয়েন্ট তাদেরও। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে ভিক্টোরিয়া।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

অস্ত্রোপচার শেষে দেশে ফিরলেন ক্রিকেটার চামেলি


আরও খবর

খেলা

ভারতে অস্ত্রোপচার শেষে বুধবার রাজশাহী ফিরেছেন ক্রিকেটার চামেলি খাতুন। ছবি: সংগৃহীত

  রাজশাহী ব্যুরো

ভারতে অস্ত্রোপচার শেষে রাজশাহী ফিরেছেন ক্রিকেটার চামেলি খাতুন। বুধবার সকালে নভো এয়ারের একটি ফ্লাইটে তিনি ঢাকা থেকে রাজশাহীর শাহমখদুম (রহ.) বিমানবন্দরে এসে পৌঁছান। এর আগে ভারত থেকে বিমানে ঢাকা পৌঁছান চামেলি। বাড়িতে ফিরেই চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ও বিসিবিসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন চামেলি।

ডান পায়ের লিগামেন্ট ছিঁড়ে যাওয়া এবং মেরুদণ্ডের ব্যথা নিয়ে চামেলি খাতুন গত ২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবস্থাপনায় ঢাকা গিয়েছিলেন। প্রধানমন্ত্রীর আর্থিক সহযোগিতায় রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়েছিল। গত মাসের মাঝামঝিতে পঙ্গু হাসপাতাল থেকে অস্ত্রোপচারের জন্য ভারতের ব্যাঙ্গালুরে নেওয়া হয়। ১৮ দিনের চিকিৎসা শেষে তিনি ঢাকায় ফেরেন। এখনও ছয়মাস বিশ্রামে থাকতে হবে চামেলিকে।

জাতীয় মহিলা দলের সাবেক ক্রিকেটার চামেলি খাতুন বলেন, অস্ত্রোপচারের পর চিকিৎসকরা তাকে ছয়মাস বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন। এর পরই তিনি আবার মাঠে ফিরতে চান। চিকিৎসা সহায়তার জন্য এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিসিবি ও আনসার ভিডিপিসহ সংশ্লিষ্ট সবার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

চামেলি বাংলাদেশ জাতীয় মহিলা দলের হয়ে ১৯৯৯ থেকে ২০১১ পর্যন্ত মাঠ মাতিয়ে বেড়িয়েছেন। শুধু মহিলা ক্রিকেট দল নয়, খেলেছেন ফুটবলও। পাশাপাশি অ্যাথলেটিক্সেও ছিলেন সমান পারদর্শী। ২০১০ সালে এশিয়া কাপের রানার আপ হওয়া বাংলাদেশ দলের হয়ে মাঠ মাতান চামেলি। 

আট বছর আগেই লিগামেন্ট ছিঁড়ে যাওয়াসহ মেরুদণ্ডে হাড়ের ব্যথা নিয়ে অসুস্থ হয়ে পড়েন। সম্প্রতি মেরুদণ্ডের দুই হাড়ের ফাঁকে থাকা নরম ডিস্কগুলো নষ্ট হয়ে যাওয়ায় অবশ হয়ে যাচ্ছিল তার পুরো ডান পাশ। বিষয়টি গণমাধ্যমে এলে তার চিকিৎসার দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরের
খবর

'স্লগ ওভারে বোলিংয়ে উন্নতি দরকার'


আরও খবর

খেলা

দ্বিতীয ম্যাচের আগে অনুশীলনে মিরাজ।

  অনলাইন ডেস্ক

গেল জুলাইয়ের কথা। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে জয় পায় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ঘুরে দাঁড়ায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। শেষ ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেন মাশরাফি বাহিনী। এবারের গল্পটাও একই। সিরিজ জিততে হলে তাই সিলেটের ম্যাচটি জিততে হবে বাংলাদেশের। আর বাংলাদেশ অলরাউন্ডার মেহেদি মিরাজ উৎসাহ খুঁজছেন জুলাইয়ের ওই সিরিজ থেকে।

আগামী ১৪ ডিসেম্বর সিলেটের ম্যাচ নিয়ে মিরাজ বলেন, 'আমরা খুব ভালো শুরু করেছিলাম। কিন্তু ঠিকভাবে দ্বিতীয় ম্যাচটি শেষ করতে পারেনি। আমরা আর ২০ রান করতে পারলে সিরিজ জেতার লড়াইয়ে নামতে হতো না।'

শেষ ম্যাচে দলের হারের সুযোগ নেই উল্লেখ করে মিরাজ বলেন, 'শেষ ম্যাচটি আমাদের জন্য বাঁচা-মরার লড়াই। এমন পরিস্থিতিতে খেলতে নেমে সব ক'বার আমরা দারুণভাবে ফিরে এসেছি। গেল ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও আমরা শেষ ম্যাচে জিতে দারুণভাবে সিরিজ জিতি। আমরা ওখান থেকে উৎসাহ নিতে পারি। ঘুরে দাঁড়ানোর ভালো সুযোগ আছে আমাদের সামনে।'

বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটে কিংবা বোলিংয়ে শেষটায় ভালো করতে পারেনি। শেষ দুই ওভার থেকে বাংলাদেশ দ্বিতীয় ওয়ানডে ম্যাচে নিতে পারে মাত্র ৩ রান। আবার মাঝে উইন্ডিজের উইকেট তুলে নিলেও শেষে আর হোপদের ফেরাতে পারেননি বোলাররা। মিরাজ তাই স্লগ ওভারে বোলারদের উন্নতি দেখছেন।

তিনি বলেন, 'শেষ কয়েকটি ম্যাচে আমরা শেষটায় বোলিং পরিকল্পনা ঠিকঠাক কাজে লাগাতে ব্যর্থ হয়েছি। বিশেষ করে পেস বোলিংয়ে। আমরা যদি এই জায়গাগুলোর উন্নতি করতে পারি তবে দল উপকৃত হবে। আমাদের ব্যাটসম্যানরা ভালো করছেন। তাদের ওই ধারাটা ধরে রাখতে হবে।'

সংশ্লিষ্ট খবর