খেলা

তারুণ্যনির্ভর দল ইংল্যান্ডের

প্রকাশ : ১৬ মে ২০১৮

তারুণ্যনির্ভর দল ইংল্যান্ডের

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের জন্য এখনো অনেক দল তাদের প্রাথমিক দলই ঘোষণা করেনি। স্পেন-ফ্রান্সের মতো টপ ফেবারিট দল এখনো তাদের প্রাথমিক দল ঠিক করে উঠতে পারেনি। অথচ ব্রাজিল-সুইডেন কিংবা কোস্টারিকার মতো ইংল্যান্ড কোচের খুতখুত করার সময় নেই। তিনি একেবারে মূল দলই দিয়ে দিয়েছেন। তার ২৩ সদস্যের দলে তরুণ খেলোয়াড়দের প্রাধান্য দিয়েছেন। তবে বেশ কিছু সিনিয়র খেলোয়াড়ও আছে ইংল্যান্ড দলে। 

ইংল্যান্ড দলের অধিনায়ক করা হয়েছে মাঝমাঠের জর্ডান হ্যান্ডারসনকে। এছাড়া হ্যারি কেন, মার্কাস র্যা শফোর্ডরা আছেন দলে। আছেন জেমি ভার্ডি ও ড্যানি ওয়েলব্যাকের মতো তারকারা। 

ইংল্যান্ড দল নিয়ে কোচ গ্যারেথ সাউথগেট বলেন, 'আমি তো মনে করি সবাইকে উত্তেজিত করার মতো একটি দল হয়েছে আমাদের। এটা তারুণ্যনির্ভর একটি দল তবে আমাদের কার্যকরী কিছু সিনিয়র খেলোয়াড় আছেন। দলের ভারসম্য দারুণ বলে আমার মনে হয়েছে।'  

রাশিয়া বিশ্বকাপে ২৩ সদস্যের ইংল্যান্ড দল :

গোলরক্ষক: জ্যাক বাটল্যান্ড (স্টোক সিটি), জর্ডান পিকফোর্ড (এভারটন) ও নিক পোপ (বার্নলি)।

ডিফেন্ডার: ট্রেন্ট আলেকজান্ডার (লিভারপুল),  গ্যারি কাহিল (চেলসি), ফিল জোনস (ম্যানইউ), হ্যারি ম্যাগাইর (লেস্টার সিটি), ড্যানি রোজ (টটেনহ্যাম),জন স্টোনস (ম্যান সিটি), কিরন ট্রিপিয়ার (টটেনহ্যাম), কাইল ওয়াকার (ম্যানইউ) ও অ্যাশলে ইয়ং (ম্যানসিটি)।

মিডফিল্ডার: ডেলে আলি (টটেনহ্যাম), ফ্যাবিয়ান ডেলফ (ম্যান সিটি),  এরিক ডায়ার (টটেনহ্যাম), জর্ডান হ্যান্ডারসন (লিভারপুল), হেসে লিনেগার্ড (ম্যানইউ) ও রুবেন লফটাস-চিক (চেলসি)।

ফরোয়ার্ড: হ্যারি কেন (টটেনহ্যাম), মার্কাস রাশফোর্ড (ম্যানইউ), জেমি ভার্ডি (লেস্টার), ড্যানি ওয়েলব্যাক (আর্সেনাল) ও রাহিম স্টার্লিং (ম্যানসিটি)।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

দুবাই যাচ্ছেন সৌম্য সরকার


আরও খবর

খেলা
দুবাই যাচ্ছেন সৌম্য সরকার

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮

  সঞ্জয় সাহা পিয়াল, দুবাই থেকে

ড্রেসিংরুম থেকেই জরুরি তলব ঢাকায়-ওপেনিংয়ে কিছুই হচ্ছে না। সৌম্য সরকারকে যতো দ্রুত সম্ভব দুবাইয়ে পাঠানো হোক- জরুরি এই বার্তা পাওয়ার পরই ঢাকা-দুবাই কাছাকাছি ফ্লাইটের খোঁজ চলে। দুবাই থেকে বিসিবি সূত্রের যা খবর তাতে শনিবার সকাল সাতটায় দুবাইয়ে যাওয়ার ফ্লাইট ধরবেন সৌম্য। 

রোববারই আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচ রয়েছে বাংলাদেশের। ওপেনার সৌম্য সরকারের সঙ্গে ইমরুল কায়েসকে নিয়ে যাওয়ার চেষ্টাও চলছে। তামিম ইকবালের চোট পাওয়ার পর নবাগত নাজমুল হাসান শান্ত সেভাবে নিজেকে প্রমাণ করতে পারেননি। আফগানিস্তানের সঙ্গে অভিষেক ম্যাচে ৭ আর ভারতের বিপক্ষে আজ করেছেন ৭ রান। 

হতাশ করেছেন লিটন কুমার দাসও। এশিয়া কাপে তার ইনিংসগুলো এমন-৭, ৬, ০। অধিনায়ক মাশরাফি চাইছেন ওপেনিং থেকে অন্তত কিছু রান আসুক এবং কেউ একজন অন্তত লম্বা সময় ক্রিজে থাকুক। কেননা ব্যাটসম্যানরে ব্যর্থতায় গত দুটি ম্যাচের কোনোটিতেই পঞ্চাশ ওভার পর্যন্ত ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ।  

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা


আরও খবর

খেলা

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

এশিয়া কাপে নিজেদের ধারাবাহিকতা ধরে রেখেছে আফগানিস্তান। ভালো রান সংগ্রহ করে শ্রীলংকা এবং বাংলাদেশকে গ্রুপ পর্বে হারিয়েছে তারা। এরপর সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে করেছে ভালো সংগ্রহ। জয়ের জন্য সরফরাজের দলের সামনে দাঁড় করিয়েছে ২৫৭ রান। 

সুপার ফোরের প্রথম ম্যাচে দুবাইয়ে ভারতের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। অপর ম্যাচে আবুধাবিতে টস জিতে পাকিস্তানের বিপক্ষে ব্যাটে নামে আফগানরা। এরপর শুরুতে দুই উইকেট হারালেও তারা চাপ সামলে নেয়। 

আফগানিস্তানের দুই ওপেনার শুরুতে ৩১ রানে ফিরে যান। শাহজাদ করেন ২০ রান এবং এহসানউল্লাহ জানাত করেন ১০ রান। এরপর রহমত শাহ এবং হাসমতউল্লাহ শাহেদি চাপ সামলে নেন। দু'জনে যোগ করেন ৬৩ রান। এরপর রহমত শাহ ফিরে নিজের ৩৬ রানে। তবে ৯৭ রানের হার না মানা এক ইনিংস খেলেছন হাসমতউল্লাহ শাহেদি। এছাড়া অধিনায়ক আসগর আফগান ৬৭ রান করলে ভালো ভিত দাঁড়িয়ে যায় আফগানদের। 

তারা দু'জন গড়েন ৯৪ রানের দুর্দান্ত জুটি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৫৭ রান তুলতে পারে তারা। পাকিস্তানের হয়ে মোহাম্মদ নওয়াজ ৩ উইকেট নেন। এছাড়া শাহিদ আফ্রিদি নেন ২ উইকেট। 

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শাহজাদ, এহসানউল্লাহ জানাত, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহেদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবউল্লাহ জাদরান, গুলবাদিন নাইব, রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।  

পাকিস্তান একাদশ: ইমাম উল হক, ফখর জামান, বাবর আজম, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ, আসিফ আলী, হ্যারিস সোহেল, মোহাম্মদ নওয়াজ, শাহিন আফ্রিদি, হাসান আলী, উসমান খান।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি


আরও খবর

খেলা
চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮ | প্রিন্ট সংস্করণ

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

আগামী মাসে সৌদি আরবে চার জাতির একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আয়োজক দেশ ছাড়াও এই প্রতিযোগিতায় থাকছে ব্রাজিল, ইরাক আর আর্জেন্টিনা। তবে আকাশি-সাদাদের জার্সিতে দেখা যাবে না দলের প্রাণভোমরা লিওনেল মেসিকে।

কয়েকদিন আগে আন্তর্জাতিক বিরতিতে দুটি প্রীতি ম্যাচে খেলেছিল আর্জেন্টিনা। প্রথমটি গুয়েতেমালা, পরেরটি কলম্বিয়ার বিপক্ষে। দুই ম্যাচে ছিলেন না মেসি। কেবল মেসিই নন, সার্জিও আগুয়েরো, ডি মারিয়া, গঞ্জালো হিগুয়েইনও ছিলেন না। তবে চার জাতির টুর্নামেন্ট তারকা খেলোয়াড়রা ফিরবেন এমনটা আশা করে আর্জেন্টিনা। দলের ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনিও মেসিকে পাওয়ার ব্যাপারে ইতিবাচক ছিলেন। কিন্তু সর্বশেষ খবর হলো, কেবল চার জাতির টুর্নামেন্ট নয় পুরো এক বছর আর আর্জেন্টিনার জার্সি গায়ে জড়াবেন না পাঁচবারের বর্ষসেরা এই ফুবটবলার।

আজ চার জাতির টুর্নামেন্টের জন্য স্কোয়াড ঘোষণা করতে পারে এএফএ। তার আগে মেসির না থাকার খবর মোটেও আর্জেন্টাইন সমর্থকদের জন্য সুখকর নয়।

রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর সোজা স্পেনের উড়ে যান লিওনেল মেসি। রাগে-অভিমানে সতীর্থদের সঙ্গে ফেরেননি নিজ দেশে। বেশ কিছুদিন নীরবে কাটান। তাতে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনও দুশ্চিন্তায় পড়ে যায়। তারা হয়তো ভেবেছিল অবসরের ডাক আসতে পারে। কিন্তু সে রকম কিছু হয়নি।

সংশ্লিষ্ট খবর