শিল্পমঞ্চ

'#মিটু হওয়া উচিত নারীদের প্রতিবাদের হাতিয়ার'

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮

'#মিটু হওয়া উচিত নারীদের প্রতিবাদের হাতিয়ার'

  সমকাল প্রতিবেদক

'#মিটু আন্দোলন হওয়া উচিত নারীদের প্রতিবাদের হাতিয়ার। কিন্তু এজন্য নারীদের আগে শক্তিশালী হতে হবে। আর এটা অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে পরিবার, শিক্ষা এবং সমাজ ব্যবস্থার মধ্য দিয়ে হতে হবে।'

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনে শুক্রবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এক সেশনে এ কথা বলেন বক্তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও নারী আন্দোলনকর্মী রিতা দাশ রায়, অভিনেত্রী বন্যা মির্জা, এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা ও দ্য ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক জাইমা ইসলাম।

আলোচনার শুরুতে রিতা দাশ বলেন, শুধু নারীরাই নয়, অনেক ছেলে শিশুও যৌন নিপীড়নের শিকার হয়। কিন্তু সেটা আমাদের অগোচরেই রয়ে যায়। তাই #মিটু শুধু নারীদের নয়, একইসঙ্গে পুরুষদেরও আন্দোলন হওয়া চাই।

তিনি প্রশ্ন রাখেন, বাংলাদেশের নারী নির্যাতনবিরোধী আইন কি নারীদের ঠিকমতো নিরাপত্তা দিতে পেরেছে? 

এ প্রসঙ্গে জাইমা ইসলাম বলেন, #মিটু আন্দোলন শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ নয়। এজন্য একজন নারীর এই প্রতিবাদ চালিয়ে যাওয়ার মানসিকতা ও সাহস অর্জন করতে হবে।

নির্যাতিত গ্রামীণ নারীদের প্রসঙ্গে মুন্নি সাহা বলেন, প্রতিটি নাগরিককে সচেতনতার মধ্য দিয়ে এই আন্দোলন গড়ে তুলতে হবে। আর এভাবে একটি আন্দোলন সময়ের সাথে সাথে টিকে থাকতে পারে।

মন্তব্য


অন্যান্য