সাহিত্য

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮ | আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

  সমকাল প্রতিবেদক

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার-১৪২৪ ঘোষণা করা হয়েছে। বুধবার বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলন এ পুরস্কার ঘোষণা করা হয়। 

পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতা-ছড়া-গানে যৌথভাবে ‘দুরন্ত কিশোরের উড়ন্ত মন’ ও ‘আমার পড়া পাতায় ভরা’ বই দু'টির জন্য আহমেদ সাব্বির ও সোহেল মল্লিক। ‘ঘিয়ের পিদিম’ উপন্যাসের জন্য নিলয় নন্দী। জীবনী ও প্রবন্ধের ক্ষেত্রে যৌথভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ ও ‘গল্পে গল্পে বাংলাদেশ’ বই দু'টির জন্য মনি হায়দার ও শিবুকান্তি দাশ। 

স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তিতে ‘পৃথিবীর বাইরে’ বইটির জন্য মিন্টু হোসেন। অনুবাদ-ভ্রমণকাহিনি বিভাগে ‘লুইস ক্যারল অ্যালিসের অ্যাডভেঞ্চার’ বইটির জন্য সামিন ইয়াসার। নাটকে যৌথভাবে ‘আকাশ আর মৃত্তিকার গল্প’ ও ‘বিষ্টি বন্ধু’ বই দু'টির জন্য যৌথভাবে মোস্তফা হোসেইন এবং মোহাম্মদ মারুফুল। অলঙ্করণে ‘এক সকালে টম’ বইটির জন্য পুরস্কার পেয়েছেন শিল্পী মামুন হোসাইন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, পরিচালক আনজীর লিটন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব তানজিনা ইসলাম, অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক সুকান্তি বিকাশ সান্যাল প্রমুখ৷

চলতি বছর এ পুরস্কারের জন্য মোট সাতটি বিভাগে লেখক, প্রকাশক, শিল্পীদের কাছে থেকে বই আহ্বান করা হয়। এর ধারাবাহিকতায় এই পুরস্কার প্রদান করা হলো।


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

প্রকাশিত হলো আবু তাহের তারেকের প্রথম কবিতার বই


আরও খবর

সাহিত্য

  অনলাইন ডেস্ক

প্রকাশিত হয়েছে আবু তাহের তারেকের প্রথম কবিতার বই 'আইয়ো রেগো ময়না'। প্রিন্ট পোয়াট্রি থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মনজুরুল আহসান ওলী।

এ বইয়ের বিষয়ে আবু তাহের তারেক সমকালকে বলেন, বইয়ের প্রায় সবগুলা কবিতা সিলেটি বাংলায় গদ্য ফর্মে লেখা। এইগুলারে নন-পোয়াট্রি কইতে পারেন এই সেন্সে যে, কাব্যিকতা এদের মইদ্যে কম। ন্যাচারের লগে আমরার যাপনরে মিলমিশ দিবার চেষ্টা আছে কবিতাগুলাতে। ফলে প্রেম আছে, আকুলতা আছে, পলিটিক্সও আছে। প্রায় সাত বছর ধইরা বিদেশ আছি বিধায়, দূরত্বের ঘনঘটাও আছে তাদের গতরে। কবিতা নিয়া যেসব রিডার নয়া এক্সপেরিমেন্টের মুখোমুখি হইবার চান, তাদের জন্য 'আইয়ো রেগো ময়না' ইন্টারেস্টিং মনে হইতেই পারে।

তিনি আরও বলেন, বিভিন্ন কারণেই ব্যক্তি উদ্যোগে, নিজ খরচে বইটা বাইর করছি। এর একটা কারণ হইল- অনলাইনের পাওয়াররে যাচাই ও এক্সপ্লয়েড করা। প্রথাগত রিডার ছাড়াও, নন রিডারের কাছে ভিড়তে চাওয়ার খায়েশ।

১৬ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১০০ টাকা। বিকাশের মাধ্যমে ঘরে বসেও কেনা যাবে এ বই। এক্ষেত্রে ০১৫৫৩৫১৯৭২৩ নাম্বারে ১৩০ টাকা বিকাশ করে একই নাম্বারে এসএমএস করে ক্রেতার তথ্য পাঠাতে হবে। এছাড়া ২০১৯ সালের অমর একুশে গ্রন্থমেলায়ও পাওয়া যাবে 'আইয়ো রেগো ময়না'। 

আবু তাহের তারেকের প্রকাশিত অন্যান্য বই 'ফের্নান্দ পেসোয়ার নির্বাচিত কবিতা' (অনুবাদ), নাগরি প্রকাশ, ২০১৬। 'পোয়েট রাইজিং' (উপন্যাস), ই-প্রকাশ অনলাইন ম্যাগাজিন, ২০১৭।