সাহিত্য

জেমকন সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮ | আপডেট : ০৯ অক্টোবর ২০১৮

জেমকন সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

  সমকাল প্রতিবেদক

২০১৮ সালের জেমকন সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উদ্যোক্তারা। তালিকায় পাঁচটি বইয়ের নাম প্রকাশ করা হয়েছে- ইমদাদুল হক মিলনের 'নয়মাস', শাহাদুজ্জামানের 'একজন কমলালেবু', মহীবুল আজিজের 'তপন শীল ও তার বিবাহ প্রকল্প', প্রশান্ত মৃধার 'ডুগডুগির আসর' এবং রবিউল ইসলামের 'তথাগত কোথায় থাকেন'।

মঙ্গলবার ধানমন্ডির কাগজ প্রকাশন কার্যালয়ে এ তালিকা ঘোষণা করা হয়। 
এ সময় উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী, কবি রুবী রহমান, কথাসাহিত্যিক পারভেজ হোসেন, কথাসাহিত্যিক সালমা বাণী এবং পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামীম রেজা।

সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করে কবি আসাদ চৌধুরী বলেন, জেমকন গ্রুপ ২০০০ সালে কাগজ সাহিত্য পুরস্কার প্রবর্তন করে। পরে ২০০৭ সাল থেকে তা জেমকন সাহিত্য পুরস্কার নামে প্রতিবছর প্রদান করছে। বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করার জন্যই এই পুরস্কার দেওয়া হয়। জেমকন সাহিত্য পুরস্কারের অর্থমূল্য এখন আট লাখ টাকা। অর্থমূল্যের বিচারেও এটি এখন দেশের অন্যতম পুরস্কার। বেসরকারি পুরস্কার হিসেবে সবচেয়ে পুরনো। যদিও জানি, লেখকরা পুরস্কারের আশায় লেখেন না। তবু পুরস্কার সৃষ্টিশীল লেখকদের প্রেরণা জোগায়।

কবি শামীম রেজা জানান, ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে প্রকাশিত সব শাখার বই থেকে প্রাথমিক বিচারকমণ্ডলী এই ৫টি বই নির্বাচন করেছেন। আগামী ৭ থেকে ১০ নভেম্বর অনুষ্ঠিতব্য ঢাকা লিট ফেস্টের মঞ্চে এর মধ্যে একটি বইয়ের জন্য জেমকন সাহিত্য পুরস্কার প্রদান করা হবে। এর পাশাপাশি অনুর্ধ্ব ৩৫ বছর বয়সী কবি ও লেখককের মধ্যে দু'জনের প্রথম পাণ্ডুলিপির জন্য এক লাখ টাকা মূল্যমানের জেমকন তরুণ সাহিত্য পুরস্কার প্রদান করা হবে। 

এবারই প্রথম এই তরুণ সাহিত্য পুরস্কারে বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের কবি-সাহিত্যিকদের যুক্ত করা হয়েছে বলেও তিনি জানান।


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা


আরও খবর

সাহিত্য

  সমকাল প্রতিবেদক

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার-১৪২৪ ঘোষণা করা হয়েছে। বুধবার বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলন এ পুরস্কার ঘোষণা করা হয়। 

পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতা-ছড়া-গানে যৌথভাবে ‘দুরন্ত কিশোরের উড়ন্ত মন’ ও ‘আমার পড়া পাতায় ভরা’ বই দু'টির জন্য আহমেদ সাব্বির ও সোহেল মল্লিক। ‘ঘিয়ের পিদিম’ উপন্যাসের জন্য নিলয় নন্দী। জীবনী ও প্রবন্ধের ক্ষেত্রে যৌথভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ ও ‘গল্পে গল্পে বাংলাদেশ’ বই দু'টির জন্য মনি হায়দার ও শিবুকান্তি দাশ। 

স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তিতে ‘পৃথিবীর বাইরে’ বইটির জন্য মিন্টু হোসেন। অনুবাদ-ভ্রমণকাহিনি বিভাগে ‘লুইস ক্যারল অ্যালিসের অ্যাডভেঞ্চার’ বইটির জন্য সামিন ইয়াসার। নাটকে যৌথভাবে ‘আকাশ আর মৃত্তিকার গল্প’ ও ‘বিষ্টি বন্ধু’ বই দু'টির জন্য যৌথভাবে মোস্তফা হোসেইন এবং মোহাম্মদ মারুফুল। অলঙ্করণে ‘এক সকালে টম’ বইটির জন্য পুরস্কার পেয়েছেন শিল্পী মামুন হোসাইন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, পরিচালক আনজীর লিটন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব তানজিনা ইসলাম, অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক সুকান্তি বিকাশ সান্যাল প্রমুখ৷

চলতি বছর এ পুরস্কারের জন্য মোট সাতটি বিভাগে লেখক, প্রকাশক, শিল্পীদের কাছে থেকে বই আহ্বান করা হয়। এর ধারাবাহিকতায় এই পুরস্কার প্রদান করা হলো।