সাহিত্য

এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার পেলেন মুজিব ইরম

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৮

এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার পেলেন মুজিব ইরম

  সমকাল প্রতিবেদক

মুক্তিযুদ্ধের উপন্যাস ‘জয় বাংলা’র জন্য এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার-২০১৭ পেয়েছেন কবি মুজিব ইরম। ২০১৭ সালের বইমেলায় ‘বেহুলা বাংলা’ প্রকাশনী বইটি প্রকাশ করে। প্রচ্ছদ করেছিলেন দেওয়ান আতিকুর রহমান।

শুক্রবার বিকেলে বাংলা একাডেমিতে এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শিশু সাহিত্যিক ও ফোকলোর গবেষক শামসুজ্জামান খান, শিশু সাহিত্যিক আলী ইমাম, শিশু সাহিত্যিক ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল।

মুজিব ইরম আরও কয়েকটি উল্লেখযোগ্য পুরস্কার পেয়ছেন। ‘মুজিব ইরম ভনে শোনে কাব্যবান’ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার-১৯৯৬। বাংলা কবিতায় সার্বিক অবদানের জন্য পেয়েছেন সংহতি সাহিত্য পদক-২০০৯ ও কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার-২০১৪। ‘কবিবংশ’ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার-২০১৪। ‘শ্রীহট্টকীর্তন’ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার-২০১৬। সম্প্রতি পেয়েছেন বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার-২০১৭।

মুজিব ইরমের জন্ম মৌলভীবাজার জেলার নালিহুরী গ্রামে। পড়াশোনা করেছেন সিলেট, ঢাকা ও যুক্তরাজ্যে।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা


আরও খবর

সাহিত্য

  সমকাল প্রতিবেদক

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার-১৪২৪ ঘোষণা করা হয়েছে। বুধবার বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলন এ পুরস্কার ঘোষণা করা হয়। 

পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতা-ছড়া-গানে যৌথভাবে ‘দুরন্ত কিশোরের উড়ন্ত মন’ ও ‘আমার পড়া পাতায় ভরা’ বই দু'টির জন্য আহমেদ সাব্বির ও সোহেল মল্লিক। ‘ঘিয়ের পিদিম’ উপন্যাসের জন্য নিলয় নন্দী। জীবনী ও প্রবন্ধের ক্ষেত্রে যৌথভাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ ও ‘গল্পে গল্পে বাংলাদেশ’ বই দু'টির জন্য মনি হায়দার ও শিবুকান্তি দাশ। 

স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তিতে ‘পৃথিবীর বাইরে’ বইটির জন্য মিন্টু হোসেন। অনুবাদ-ভ্রমণকাহিনি বিভাগে ‘লুইস ক্যারল অ্যালিসের অ্যাডভেঞ্চার’ বইটির জন্য সামিন ইয়াসার। নাটকে যৌথভাবে ‘আকাশ আর মৃত্তিকার গল্প’ ও ‘বিষ্টি বন্ধু’ বই দু'টির জন্য যৌথভাবে মোস্তফা হোসেইন এবং মোহাম্মদ মারুফুল। অলঙ্করণে ‘এক সকালে টম’ বইটির জন্য পুরস্কার পেয়েছেন শিল্পী মামুন হোসাইন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, পরিচালক আনজীর লিটন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব তানজিনা ইসলাম, অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক সুকান্তি বিকাশ সান্যাল প্রমুখ৷

চলতি বছর এ পুরস্কারের জন্য মোট সাতটি বিভাগে লেখক, প্রকাশক, শিল্পীদের কাছে থেকে বই আহ্বান করা হয়। এর ধারাবাহিকতায় এই পুরস্কার প্রদান করা হলো।