সম্পর্ক

সম্পর্ক ভাল রাখার কৌশল

প্রকাশ : ০৭ মার্চ ২০১৯

সম্পর্ক ভাল রাখার কৌশল

  অনলাইন ডেস্ক

যে কোনও সম্পর্কের ক্ষেত্রে ভালো-মন্দের মিশ্রণ থাকে। আর প্রেমের সম্পর্ক হলে এটা আরও বেশি থাকে। মান-অভিমান, আবেগ, উত্তেজনাসহ আরও অনেক অনুভূতি জড়িয়ে থাকে এ ধরনের সম্পর্কে। এ কারণে সম্পর্কের খুঁটিনাটি বিষয়গুলিকে সামলাতে হয় খুবই সতর্কতার সঙ্গে। সামান্য একটু ভুল বোঝাবুঝি বা অবিশ্বাস সম্পর্ককে শেষ করে দিতে পারে চিরদিনের জন্য। এ জন্য সম্পর্ক দীর্ঘস্থায়ী বা ভাল রাখতে কিছু কৌশল মেনে চলা জরুরি-

১. কাজের চাপ জীবনে থাকবেই। কিন্তু ব্যস্ততা থাকলেও একে অপরের জন্য সময় বের করুন। সঙ্গীকে যতটা সম্ভব সময় দিন। সঙ্গীর সঙ্গে যত বেশি সময় কাটাবেন ততই একে অপরকে বুঝতে পারবেন।

২. একে অপরের সঙ্গে ইতিবাচক কথা বলুন। সঙ্গীর প্রতি আপনার ভালবাসা ব্যক্ত করুন। কখনও কখনও তার  প্রশংসা করুন। এতে সম্পর্ক আরও সুন্দর এবং গভীর হবে।

৩. উপহার পেতে কার না ভাল লাগে।কোনও বিশেষ কারণ বা উপলক্ষ ছাড়া মাঝে –মধ্যে ছোট ছোট উপহার দিন আপনার সঙ্গীকে। এতে সঙ্গীর প্রতি আপনি কতটা যত্নশীল তা প্রকাশ পাবে।

৪. স্পর্শ যে কোনও সম্পর্কের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ মানুষের কাছ থেকে স্পর্শ বা ছোঁয়া মস্তিষ্কের হাইপোথ্যালামাসে অক্সিটোসিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। তাই সঙ্গীর হাত ছোঁয়া, হাত ধরা, ভালবেসে জড়িয়ে ধরা, কাঁধে বা বুকে মাথা রাখা সম্পর্কের গভীরতা বহুগুণ বাড়িয়ে দেয়।

৫. শুধু মুখের কথা নয়, সঙ্গীর জন্য আপনি কতটা অনুভব করেন তা কাজ করে দেখান। পরিস্থিতি বা সুযোগ বুঝে সঙ্গীকে এমন কিছু করে দেখান, যাতে তার জীবনে আপনি কতটা গুরুত্বপূর্ণ তা প্রকাশ পায়। সূত্র : জি নিউজ 

মন্তব্য


অন্যান্য