সম্পর্ক

মোহ বা ভালবাসা বুঝবেন কী করে?

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮

মোহ বা ভালবাসা বুঝবেন কী করে?

  অনলাইন ডেস্ক

অনেকেই ভালবাসা আর মোহ –এই দুটিকে মিলিয়ে ফেলেন। মোহ হঠাৎ করেই আসতে পারে। কিন্তু কারও প্রতি ভালবাসার অনুভূতি হতে সময় লাগে। এ কারণে জ্ঞানীরা বলেছেন, কাউকে ভাল লাগলে সঙ্গে সঙ্গে তাকে প্রেম নিবেদন না করতে। কারণ ভালবাসা বুঝতে কিছুটা সময় লাগে। 
একজন মানুষকে অনেকটা জানার পর সাধারণত ভালবাসা তৈরি হয়। অন্যদিকে মোহ যেকোন একটা বৈশিষ্ট্য দেখেই হতে পারে। হতে পারে সেটা বিপরীত জনের চেহারা কিংবা অন্য কোনো একটা বৈশিষ্ট্য দেখে। মানুষ মোহে পড়েই ভাবে তাকে ভালবাসছে। 
মোহে পড়লে বিপরীত জনকে অল্প জেনেই মানুষ খুশী থাকে। কিন্তু ভালবাসলে তার সম্পর্কে আরও জানতে চায়। যেমন-ভালবাসার মানুষটির প্রয়োজন, ইচ্ছা, স্বপ্ন, আশা সব জানতে ইচ্ছে হয় সেগুলি পূরণের জন্য।
সত্যিকার ভালবাসা শুধু একজনকে কেন্দ্র করেই হয়। অন্যদিকে মোহ ব্যাপারটা এমন যে ভাললাগার অনুভূতি একই সঙ্গে দুইজন বা তার চেয়েও বেশি জনের জন্য থাকতে পারে।
মানুষটাকে পছন্দ কিন্তু তার আচার আচরণ আপনার তেমন ভালো লাগে না, তাকে পরিবর্তন করতে ইচ্ছে হয়? উত্তরটা যদি হ্যাঁ হয় তাহলে বুঝবেন তার প্রতি আসলে আপনার মোহই কাজ করছে। ভালবাসা নয়।
ভালবাসলে আরেকজনের প্রতি শ্রদ্ধা, বিশ্বাস তৈরি হয়। ভালবাসলে কেউ কারও সঙ্গে জোর খাটাতে চেষ্টা করে না। 
কোন সম্পর্কে জড়ানোর আগে তার জন্য আপনার সত্যিকার অনুভূতি কি সেটা নিয়ে আগে নিজের কাছে পরিষ্কার হন। তারপরই তাকে প্রস্তাব দিন। এক্ষেত্রে তাড়াহুড়া করবেন না। নিজের মন বুঝেই নতুন কোন সম্পর্কের দিকে এগোন।  সূত্র: লাভ টু নো 

মন্তব্য


অন্যান্য