রাজশাহী

রাজশাহীতে বগি লাইনচ্যুত

সাত ট্রেনের যাত্রা বাতিল, প্রকৌশলী বরখাস্ত

প্রকাশ : ১১ জুলাই ২০১৯ | আপডেট : ১১ জুলাই ২০১৯

সাত ট্রেনের যাত্রা বাতিল, প্রকৌশলী বরখাস্ত

  রাজশাহী ব্যুরো

চারঘাট উপজেলার হলিদাগাছিতে তেলবাহী ট্রেনের ৮টি বগি লাইনচ্যুত হওয়ায় সারাদেশের সঙ্গে রাজশাহীর রেল যোগাযোগ ২৪ ঘন্টারও বেশি সময় ধরে বন্ধ আছে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে রেল যোগাযোগ আবারো স্বাভাবিক হতে পারে বলে জানিয়েছেন রেল কর্মকর্তারা।

এ ঘটনায় সাতটি ট্রেনের যাত্রা বাতিল করে টিকিটের দাম ফেরত দেওয়া হয়েছে। দায়িত্বে অবহেলার জন্য সাময়িক বরখাস্ত করা হয়েছে পশ্চিমাঞ্চল রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে। গঠন করা হয়েছে ৫ সদস্যের তদন্ত কমিটি।

রাজশাহী রেল স্টেশনের সুপারিনটেনডেন্ট আব্দুল করিম জানান, তেলবাহী ট্রেনটির খুলনা থেকে ছেড়ে ঈশ্বরদী হয়ে কাটাখালী দিয়ে আমনুরা যাবার কথা ছিলো। কিন্তু বুধবার সন্ধ্যায় সাড়ে ৬টার দিকে সারদা স্টেশন থেকে হলিদাগাছি এলাকায় এসে ট্রেনটির ৮টি বগি লাইনচ্যুত হয়। এর ফলে সারাদেশের সঙ্গে রাজশাহীর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। খবর পেয়ে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন রওনা হয়। রাতেই শুরু হয় উদ্ধার অভিযান। কিন্তু টানা বৃষ্টি ও নরম কাদার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হতে থাকে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আটটি বগির মধ্যে ৬টি বগি উদ্ধার করা সম্ভব হয়েছে। আরো দুটি বগি উদ্ধার শেষে রেল যোগাযোগ স্বাভাবিক হতে বৃহস্পতিবার রাত ১০টা বাজতে পারে বলে জানান তিনি। 

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলাম জানান, বগি লাইনচ্যুত হয়ে রেলযোগাযোগ বন্ধ থাকার কারণে সাতটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। ওইসব ট্রেনের টিকিটের দাম ফেরত দেওয়া হয়েছে। ট্রেনের বগি লাইনচ্যুত হবার পেছনে দায়িত্বে অবহেলার জন্য পশ্চিমাঞ্চল রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় গঠন করা হয়েছে ৫ সদস্যর তদন্ত কমিটি। 

তিনি আরও জানান, উদ্ধারকারী ট্রেন কাজ করছে। তবে আবহাওয়া অনুকূলে না থাকায় এবং মাটি খুবই নরম থাকায় ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় উদ্ধার কাজে বিলম্ব হচ্ছে। তবে রাতের মধ্যেই রেল যোগাযোগ আবার চালু হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে হঠাৎ করে রেল যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে রেলযাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে। জরুরি কাজে কেউ কেউ বাসে, কেউ বিকল্প পথে রওনা দিয়েছেন গন্তব্যে।

মন্তব্য


অন্যান্য