রাজশাহী

উল্লাপাড়ায় মুক্তিযোদ্ধা পান্না চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত

প্রকাশ : ০৮ জুন ২০১৯

উল্লাপাড়ায় মুক্তিযোদ্ধা পান্না চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত

মুক্তিযোদ্ধা পান্না চৌধুরীর স্মরণসভায় বক্তব্য রাখছেন সাবেক রাষ্ট্রদূত ইখতিয়ার চৌধুরী জিলু- সমকাল

  উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মহান মুক্তিযুদ্ধের বীর যোদ্ধা উল্লাপাড়ার সলপ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও সলপ ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা চৌধুরী ইফতেখার মবিন পান্নার (পান্না চৌধুরী) স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার সন্ধ্যায় কৃষকগঞ্জ বাজারের সাংস্কৃতিক সংগঠন নবারুণ সংঘ সলপ ইউনিয়ন পরিষদের সহযোগিতায় পরিষদ চত্বরে এ সভার আয়োজন করে।

সলপ ইউপি চেয়ারম্যান প্রকৌশলী শওকাত ওসমানের সভাপত্বিতে এবং উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শামীম হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় বক্তাগণ নবারুণ সংঘের সভাপতি পান্না চৌধুরীকে একজন সাহসী সৎ ও আদর্শবান ব্যক্তি হিসেবে উল্লেখ করে তার জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন। 

সভায় বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট লেখক ইখতিয়ার চৌধুরী জিলু তার বক্তৃতায় বলেন, খুব কম বয়সী একজন মুক্তিযোদ্ধা হিসেবে তাকে ভারতের দেরাদুনে বিমান বিধ্বংসী অস্ত্র পরিচালনার প্রশিক্ষণ (বিএলএফ) দিয়ে দেশে পাঠিয়েছিলেন। তার অসীম সাহস, যুদ্ধ কৌশল ও বুদ্ধিমত্তায় জামালপুরের যমুনা নদী চরে কয়েকবার পাক বাহিনীর বিমান হামলায় মুক্তিযোদ্ধারা নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পান। 

উল্লাপাড়া মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার খোরশেদ আলম বলেন, পলাশ ডাঙ্গা যুব শিবিরের সহকারী পরিচালক হিসেবে চৌধুরী ইফতেখার মবিন পান্নাকে মুক্তিযুদ্ধ শেষে উল্লাপাড়া থানার বেসামরিক প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়। 

দৈনিক সমকালের সহকারী সম্পাদক বিশিষ্ট সাহিত্যিক ইমতিয়ার শামীম তার বক্তব্যে পান্না চৌধুরীকে নির্লোভ সমাজসেবী হিসেবে উল্লেখ করে বলেন, নিজের সহায় সম্পদ তিনি আর্তমানবতার সেবা ও নিরক্ষর জনগোষ্ঠীতে শিক্ষার আলো বিস্তরণে উৎসর্গ করেছেন।

সভায় আরো বক্তব্য রাখেন, ঢাকা হাইকোর্টের আইনজীবী আওয়ামী লীগ নেতা আব্দুল আলীম জুয়েল, মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, উল্লাপাড়া সানফ্লাওয়ার স্কুলের প্রধান শিক্ষক কল্যাণ ভৌমিক, মুক্তিযোদ্ধা হাসমত আলী, সরকার আলী আজগর, প্রভাষক শহিদুল ইসলাম, শিক্ষক মোতালেব হোসেন খান, সমাজসেবী কাজী এহসানুল হক সন্টু, চেয়ারম্যান আফছার আলী, সরকারী কর্মকর্তা মাহমুদুজ্জামান পিন্টু, দেওয়ান মফিজ উদ্দিন ও অ্যাডভোকেট সোহেল প্রমুখ।

মন্তব্য


অন্যান্য