প্রবাস

ওয়াশিংটনে 'বাংলা উৎসব' অনুষ্ঠিত

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯

ওয়াশিংটনে 'বাংলা  উৎসব' অনুষ্ঠিত

উৎসবে সঙ্গীত পরিবেশন করেন এস আই টুটুল

  ওয়াশিংটন ডিসি সংবাদদাতা

যুক্তরাষ্ট্রের মেট্রো ওয়াশিংটন ডিসির আগামী প্রজন্মের প্রবাসী বাঙালি শিশু-কিশোরদের মাঝে আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার লক্ষ্যে 'বাংলা  উৎসব ২০১৯' অনুষ্ঠিত হয়েছে।

প্রবাসী বাঙালিদের প্রতিষ্ঠিত 'বর্ণমালা স্কুল' ভার্জিনিয়া স্টেটের আলেকজান্দ্রিয়ার হোমস মিডল স্কুলে শনিবার এই উৎসবের আয়োজন করে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) মোহাম্মদ শাহ আলম খোকন প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে উৎসব উদ্বোধন করেন। তিনি যুক্তরাষ্ট্রের সংস্কৃতির সঙ্গে বাংলাদেশের সংস্কৃতির সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করে এ দেশের বুকে আরও একটি বাংলাদেশ গড়ে তোলার প্রচেষ্টার প্রশংসা করেন।

এর আগে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এই উৎসব শুরু হয়। উৎসবে বর্ণমালা স্কুলের প্রেসিডেন্ট নাজনীন আখতার বলেন, 'আমরা দেশ, দেশের মাটি ও মাকে ভালবাসি। আর সেই ভালবাসার প্রতি শ্রদ্ধা জানাতে তিনি বিদেশের মাটিতে নিজের দেশকে তুলে ধরার প্রচেষ্টায় সকলের সহযোগিতা কামনা করেন।'

উৎসবে ছোট ছোট ছেলে-মেয়েরা দেশীয় ও উপজাতীয় পাহাড়ি সংস্কৃতির বিভিন্ন ধারা তুলে ধরে একক ও সমবেত নৃত্য ও গান পরিবেশন করে। উৎসবে বিশিষ্ট সঙ্গীত শিল্পী এস আই টুটুল ও চ্যানেল আই সেরা কন্ঠ - ২০০৯ কৃষ্ণা তিথি মনোমুগ্ধকর সঙ্গীত পরিবেশন করেন।

অন্যদের মধ্যে ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার এবং ডাটা গ্রুপের প্রেসিডেন্ট জাকির হোসেনসহ মেট্রো ওয়াশিংটন ডিসি এলাকার বিপুল সংখ্যক প্রবাসী বাঙ্গালী এই উৎসবে যোগদান করে।

মন্তব্য


অন্যান্য