প্রবাস

নিউইয়র্কে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক কর্নারের’ উদ্বোধন স্থগিত

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৯

নিউইয়র্কে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক কর্নারের’ উদ্বোধন স্থগিত

  নিউইয়র্ক প্রতিনিধি

মুক্তধারার উদ্যোগে নিউইয়র্কে ৬ সেপ্টেম্বর ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক কর্নার’ উদ্বোধন অনুষ্ঠান অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। আনুষ্ঠানিক উদ্বোধনের তারিখ পরে জানানো হবে। তবে জাতির জনকের নিজের লেখা ও তার ওপর লিখিত বইয়ের কর্নারটি দর্শক ও পাঠকদের জন্য উন্মুক্ত থাকছে। 

 উল্লেখ্য, ৬ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় বিদেশে বংলা বইয়ের সবচেয়ে বড় প্রকাশনা ও বিক্রয়কারী প্রতিষ্ঠান মুক্তধারার উদ্যোগে নিউইয়র্কে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক কর্নারের’ উদ্বোধন করার কথা ছিল।

এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ও তার ওপর লিখিত শতাধিক বাংলা ও ইংরেজি গ্রন্থ থাকবে। এছাড়াও থাকবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে প্রকাশিত শতাধিক দুর্লভ গ্রন্থ সম্ভার- এসব তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছেন মুক্তধারা নিউইয়র্কের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকীর প্রাক্কালে মুক্তধারা নিউইয়র্ক-এর এই উদ্যোগের উদ্বোধক হিসেবে উপস্থিত থাকতে সম্মতি জানিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব কবি কামাল চৌধুরী। সভাপতিত্ব করবেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফায়জুন্নেসাকে। 

উল্লেখ্য, মুক্তধারা নিউইয়র্ক ১৯৯১ সালে যাত্রা শুরুর পর থেকেই আমেরিকায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বাংলা ও ইংরেজি গ্রন্থ নিয়ে উত্তর আমেরিকার বিভিন্ন স্টেটে শতাধিক বইমেলার আয়োজন করেছে।

২০০১ সালের ১৭ মার্চ মুক্তধারা নিউইয়র্ক তথ্য মন্ত্রণালয়ের অনুমতিক্রমে জাতির পিতার উপর প্রথম ডিভিডি প্রামাণ্যচিত্র ’বঙ্গবন্ধু বাংলাদেশ’ প্রকাশ করে। ডিভিডিটি উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী জাতির জনকের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা।

মন্তব্য


অন্যান্য