প্রবাস

রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া-চীন-ভারত-ভিয়েতনামের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯ | আপডেট : ১৯ জুলাই ২০১৯

রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া-চীন-ভারত-ভিয়েতনামের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভায় পররাষ্ট্রমন্ত্রী -সমকাল

  ওয়াশিংটন ডিসি প্রতিনিধি

পররাষ্ট্রমন্ত্রী ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড. আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া, চীন, ভারত ও ভিয়েতনামের মত দেশগুলোর দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে এবং তারা এই ইস্যুর সমাধানে সহযোগিতার আশ্বাস দিয়েছে। 

ভিয়েতনামের উদাহরণ দিয়ে তিনি বলেন, দেশটি এক সময় রোহঙ্গা ইস্যুতে আমাদের অবস্থানের বিরোধিতা করেছে। তবে তারা এখন সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে এবং ইতিমধ্যে রোহিঙ্গাদের জন্য অর্থও প্রদান করেছে। 

স্থানীয় সময় বুধবার ভার্জিনিয়ার স্পিরিংফিল্ডে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখা ওই মতবিনিময় সভার আয়োজন করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা প্রদান করলেও গণহত্যাকারী মায়ানমারকে জিএসপি সুবিধা প্রদান অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্রের মিত্র দেশ জাপান ও ইউরোপীয়ান ইউনিয়ন মায়ানমারে বিপুল বিনিয়োগ করছে! অপর মিত্র দেশ সিঙ্গাপুর মায়ানমারের অধিকাংশ ব্যাংক ব্যবসা পরিচালনা করছে।

এ সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর আয়োজিত ‘ধর্মীয় স্বাধীনতা’ সম্মেলনে এসে রোহিঙ্গা ইস্যুর আশু সমাধানে  জোড়ালো ভূমিকা পালনের বিষয়ে দেশটির আইন প্রণেতাদের সঙ্গে কথা বলেছেন বলে তিনি জানান।

মন্ত্রী বলেন, সরকার আগামী বছর বঙ্গবন্ধুর শত জন্মবার্ষিকী ও স্বাধীনতার পঞ্চাশ বছর ব্যাপকভাবে পালনের উদ্যোগ নিয়েছে। প্রবাসী বাংলাদেশিরা এ দু’টি কর্মসূচি পালনের মাধ্যমে বিশ্বব্যাপী গণকূটনীতি (পাবলিক ডিপ্লোমেসি) শুরু করতে পারেন। তারা বিভিন্ন সভা সেমিনারে কমিউনিটির জনগণকে সম্পৃক্ত করে মায়ানমারের গণহত্যার বিষয়টি বিশ্ববাসীর নজরে আনতে পারেন। পাশাপাশি বিভিন্ন দেশের পররাষ্ট্র দফতরসহ স্ব-স্ব এলাকার আইন প্রণেতা বরাবর বাংলাদেশের জনগণের উদ্বেগের বিষয়ে চিঠি লিখতে পারেন। এছাড়া প্রবাসীরা রোহিঙ্গা ইস্যুটি বিশ্ববাসীর নজরে আনতে দেশে দেশে “রোহিঙ্গা কনসার্টও” শুরু করতে পারেন।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. খন্দকার মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান বিশিষ্ট সাংবাদিক রোকেয়া হায়দার, সাংবাদিক আনিস আহমেদ, বিশিষ্ট আইনজীবী মোহাম্মদ আলমগীর, বঙ্গবন্ধু পরিষদ নিউইয়র্ক শাখার সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া, ভার্জিনিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ, গ্রেটার ওয়াশিংটন ডিসির যুবলীগের সভাপতি সাংবাদিক দেওয়ান আরশাদ আলী বিজয়, মেরিল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শেখ মোহাম্মদ সেলিম, ভার্জিনিয়ার বিশিষ্ট ব্যবসায়ী রোকসানা মোস্তফাসহ বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন।

মন্তব্য


অন্যান্য