প্রবাস

যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপিত

প্রকাশ : ০৭ জুন ২০১৯ | আপডেট : ০৭ জুন ২০১৯

যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপিত

  নিউ ইয়র্ক প্রতিনিধি

মুসলমানসহ সারা বিশ্বের সকল মানুষের শান্তি ও সমৃদ্ধির জন্যে কাঁধে কাঁধ মিলিয়ে কাজের সংকল্প ব্যক্ত করার মধ্য দিয়ে স্থানীয় সময় মঙ্গলবার আমেরিকায় ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সাম্প্রতিক কিছু পরিস্থিতির কারণে প্রায় প্রতিটি ঈদ জামাত এবং মসজিদের আশপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করায় সকলেই স্বস্তি নিয়ে নামাজে শরিক হন।

আগের মত এবারও বাংলাদেশিদের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয় নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে। জ্যামাইকা মুসলিম সেন্টারের ব্যবস্থাপনায় টমাস এডিসন হাই স্কুল মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ১৫ হাজারের অধিক মুসলমানের অংশগ্রহণে অনুষ্ঠিত এ জামাতে ইমামতি করেন ইমাম আবু জাফর বেগ। এর আগে স্থানীয় জনপ্রতিনিধি এবং কমিউনিটির বিশিষ্টজনেরা ঈদের শুভেচ্ছা জানান।

মসজিদের সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী পরম করুণাময়ের শোকরানা আদায় করে বলেন, আবহাওয়া চমৎকার হওয়ায় আগের যে কোন বছরের তুলনায় এবার মুসল্লিদের উপস্থিতি অনেক বেশি। আর এভাবেই কমিউনিটির বিভিন্ন ভাষা আর বর্ণের মুসলমানদের মধ্যেকার সম্প্রীতির বন্ধন জোরদারে এই ঈদ জামাতের ভূমিকা প্রবল হচ্ছে।

নিউ ইয়র্কে অপর বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হয় ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারে। সেখানে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম ক্বারি রুহুল্লাহ। এছাড়াও ওজনপার্কে মসজিদ আল আমান, জ্যাকসন হাইটসের পাশে ইস্ট এলমহার্স্ট মসজিদের উদ্যোগে পিএস ১২৭ এর প্লে গ্রাউন্ডে, মুহম্মদী সেন্টারের উদ্যোগে ড্রাইভার্সিটি প্লাজায়, খাবার বাড়ি সংলগ্ন রাস্তায়, এস্টোরিয়ায় আল আমিন মসজিদের সামনের রাস্তায়, ব্রুকলিনে বায়তুল জান্নাহ মসজিদ সংলগ্ন রাস্তায় এবং ব্রঙ্কসে পার্কচেস্টার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে নিউ জার্সির প্যাটারসন ও আটলান্টিক সিটিতে, পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া ও আপার ডারবিতে, ফ্লোরিডায় মায়ামী ও ফোর্ট লডারডেল, ওরল্যান্ডোতে, ভার্জিনিয়ার গার্ডেন হোটেলের বলরুমে, ক্যালিফোর্নিয়ার লসএঞ্জেলেস সিটিতে শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে, মিশিগানের ড্রেট্রয়েট সিটি এবং বস্টনের রেগি লুইস এ্যাথলেটিক সেন্টারে। এদিন নামাজের পরই ঈদ পোশাকে তরুণ-তরুণীরা নিজ নিজ আত্মীয়-স্বজনের বাসায় ছুটে যান। সর্বত্র বর্ণিল আভা ছড়িয়ে পড়ে।

ঈদ উপলক্ষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইকেল পম্পেও মুসলিম-আমেরিকানসহ সারা বিশ্বের মুসলমানদের ঈদের শুভেচ্ছা  জানান এবং সকলের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

ঈদ উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন বলেন, ‘ঈদ সবার ঘরে নিয়ে আসুক অনাবিল আনন্দ। দূর হয়ে যাক সকল হিংসা, দু:খ, জ্বালা-যন্ত্রণা।’

মন্তব্য


অন্যান্য