প্রবাস

বাংলাদেশের পতাকা বিক্রি করছেন ব্রিটিশরা

প্রকাশ : ০৩ জুন ২০১৯ | আপডেট : ০৩ জুন ২০১৯

বাংলাদেশের পতাকা বিক্রি করছেন ব্রিটিশরা

  সৈয়দ আনাস পাশা, লন্ডন

লন্ডন বিশ্বকাপে রোববার বাংলাদেশের প্রথম ম্যাচ উপলক্ষে টাইগার ভক্তরা নিজ দেশের ব্যানার-ফেস্টুন, মুখে আলপনা আর বাংলাদেশের জার্সি গায়ে হাজির হন ওভালে।

বাংলাদেশি দর্শকদের এমন স্বভাবসুলভ আমেজের মাঝে রোববার ওভাল স্টেডিয়ামের সামনে দেখা যায় এক অভূতপূর্ব দৃশ্য। ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশের পতাকা বিক্রি করছেন অনেক ব্রিটিশ নাগরিক। 

শুধু পতাকা নয়, তাদের হাতে ছিল লাল-সবুজের মিশ্রণে বাংলাদেশের নামাঙ্কিত মাফলারও। আর মাথায় ছিল বাংলাদেশ ক্রিকেট দলের ক্যাপ।

স্টেডিয়াম ছাড়াও ট্রেনে, বাসে, হেঁটে হেঁটে অথবা কাজের ফাঁকে রোববার ওভালে পুরো দিনটি ছিল ক্রিকেটময়। দর্শক গ্যালারি থেকে যখন আওয়াজ উঠছিলো 'বাংলাদেশ' 'বাংলাদেশ', তখন অবাঙালি দর্শকরাও এই আওয়াজে নিজেদের কন্ঠ মিলিয়েছেন, বলেছেন, ‘ওভালতো বাংলাদেশের হোম গ্রাউন্ড’।

লন্ডনে বসবাসরত প্রবীন সাংবাদিক আবু মুসা হাসান তার পরিবার নিয়ে গিয়েছিলেন খেলা দেখতে। খেলা শেষে বলেন, ‘এর আগে বাংলাদেশের ম্যাচ দেখে এতো মজা পাইনি। রেকর্ড সর্বোচ্চ ৩৩০ রান করে বাংলাদেশ বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুভ সূচনা করেছে। প্রথম ম্যাচের কিছু ভুলত্রুটি শোধরে ৫ জুন দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের পক্ষে নিউজিল্যান্ডকে হারানো সম্ভব বলে আমি মনে করি। দ্বিতীয় ম্যাচেও ওভালে গিয়ে গলা ফাটিয়ে প্রিয় বাংলাদেশ দলকে সমর্থন দেয়ার জন্য আমরা প্রস্তুত।’

রোববারের খেলাকে কেন্দ্র করে আসলে ঈদের আগেই ঈদ আনন্দ উপভোগ করেছেন ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিরা। বিশ্বকাপের শুরুতেই যে আনন্দের জোয়ারে ভাসছেন শিকড় বিচ্ছিন্ন প্রবাসী এই মানুষগুলো, এটিই এবার তাদের ঈদ আনন্দ। ‘আজ ঈদ, মদিনার ঘরে ঘরে আনন্দ’-পাঠ্য বইয়ের ওই গল্পের মতো অনেকটা এরকম, ‘আজ ক্রিকেট সাফল্যের দিন, বাঙালির ঘরে ঘরে আনন্দ।’

মন্তব্য


অন্যান্য