প্রবাস

অপশাসন থেকে মুক্ত হতে প্রয়োজন ইস্পাত কঠিন ঐক্য: খোকা

প্রকাশ : ০১ জুন ২০১৯

অপশাসন থেকে মুক্ত হতে প্রয়োজন ইস্পাত কঠিন ঐক্য: খোকা

অনুষ্ঠানে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা— সমকাল

  নিউইয়র্ক প্রতিনিধি

বর্তমান সরকারের 'অপশাসন' থেকে মুক্তি পাওয়ার জন্য ইস্পাত কঠিন ঐক্য প্রয়োজন বলে মনে করছেন নিউইয়র্কে বসবাসরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা।

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ পালকি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

খোকা বলেন, 'বাংলাদেশে ফ্যাসিবাদী শাসন জগদ্দল পাথরের মতো চেপে বসেছে। এই অপশাসন থেকে মুক্ত হতে প্রয়োজন ইস্পাত কঠিন ঐক্য। এখন বিভেদ বিভাজনের সময় নয়। ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে এই ফ্যাসিবাদী সরকারের পতন ঘটাতে হবে।'

তিনি বলেন, 'স্বাধীনতার ঘোষক ও বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ জিয়া যে রাজনীতি ও আর্দশ আমাদের দিয়ে গেছেন, তা বিলীন হবার নয় । সংকট, ঘাত-প্রতিঘাত মোকাবেলা করেই আমাদের সামনে অগ্রসর হতে হবে।'

যারা ভাবছেন বিএনপি নিঃশেষ হয়ে গেছে, তারা বোকার র্স্বগে বাস করছেন– এমন মন্তব্য করে খোকা বলেন, দেশের মাটি ও মানুষের সঙ্গে যে রাজনীতি একাকার হয়ে মিশে আছে তা নিঃশেষ হতে পারে না।

ঢাকার সাবেক মেয়র বলেন, 'মজলুম জননেতা মওলানা ভাসানীর নেতৃত্বে যৌবনে রাজনীতির হাতেখড়ি, শহীদ জিয়ার ঘোষণায় উদ্বীপ্ত হয়ে মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গণতান্ত্রিক আন্দোলন ও দেশ গঠনে ভূমিকা রাখা এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে পথচলা আমার জীবনে পূর্ণতা এনে দিয়েছে। আমি হতাশাবাদীদের অন্তর্ভুক্ত নই। শারীরিক অসুস্থতার মধ্যেও আমি বিশ্বাস করি গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে আমরা বিজয়ী হবো।'

দোয়া ও ইফতার মাহফিলে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন, সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবেদিন ফারুক, সাবেক সংসদ সদস্য নাজিমউদ্দিন আলম, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট ও ডা. মজিবুর রহমান মজুমদার, সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু ও কামাল পাশা বাবুল, সাবেক সহ সভাপতি এবং সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গিয়াস আহমেদ ও অধ্যাপক দেলোয়ার হোসেন, সাবেক কোষাধ্যক্ষ জসিম ভুঁইয়া।

যুক্তরাষ্ট্র যুব দলের সভাপতি জাকির এইচ চৌধুরী ও সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ, বিএনপি নেতা আহবাব চৌধুরী খোকন, এলিজা আক্তার মুক্তা, তারেক রহমান আন্তর্জাতিক পরিষদের সভাপতি পারভেজ সাজ্জাদ, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা এবাদ চৌধুরী, জাহাঙ্গীর হোসেন, সোহরাব হোসেন, খলকু রহমান, বোরহান উদ্দিন, নিউইয়র্ক স্টেট যুবদলের সভাপতি কাজী আমিনুল ইসলাম স্বপন, বিএম বাদশাহ, আবু চৌধুরীসহ আরও অনেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র যুবদলের যুগ্ম সম্পাদক আবুল কাসেমের সঞ্চালনায় অনুষ্ঠানে মোনাজাত পরিচালানা করেন মাওলানা আনসারুল।

মন্তব্য


অন্যান্য