প্রবাস

নিউ ইয়র্কে সনাতন ধর্মালম্বীদের আয়োজনে ব্যতিক্রমী ইফতার

প্রকাশ : ২৪ মে ২০১৯

নিউ ইয়র্কে সনাতন ধর্মালম্বীদের আয়োজনে ব্যতিক্রমী ইফতার

ইফতার পার্টিতে আগত অতিথিদের একাংশ -সমকাল

  নিউ ইয়র্ক প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রথমবারের মতো বাংলাদেশের সনাতন ধর্মালম্বীরা স্বদেশী মুসলিম সম্প্রদায়ের জন্য ইফতার পার্টির আয়োজন করে এক ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছেন। 

এই ইফতার পার্টি থেকে বক্তারা নিউ ইয়র্কে বিভিন্ন ধর্মালম্বী বাংলাদেশিদের মধ্যে ধর্মীয় সৌহার্দ্য-সম্প্রতি রক্ষা ও অসাম্প্রাদায়িক কমিউনিটি গড়ে তোলার লক্ষ্যে সকল ধর্মের প্রতিনিধিদের নিয়ে পরবর্তীতে দূর্গাপূজার আয়োজন করার প্রত্যাশা ব্যক্ত করেন। 

বক্তরা বলেন, ধর্মের বেড়াজাল ভেঙে মুসলিম সম্প্রদায়ের জন্য এই ইফতার আয়োজন সস্প্রীতির নতুন নজির স্থাপন করলো। ভবিষ্যতে প্রত্যেক ধর্মের উৎসব এভাবেই প্রত্যেকের সমান উৎসাহের সঙ্গে পালন করা উচিত।

স্থানীয় সময় গত ২৩ মে জ্যাকসন হাইটসের স্কলাসটিকা একাডেমি মিলনায়তনে এই ইফতার পার্টির আয়োজন করেন নিউইয়র্ক বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট সমাজসেবক দেবাশীষ দাস বব, জ্যাকসন হাইটস বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনে সদস্য বিপ্লব সাহা, সাংবাদিক সনজীবন কুমার, সেক্যুলার মুভমেন্ট ফর বাংলাদেশের আহবায়ক শুভ রায় ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের কর্মী গোপাল সান্যাল। 

অনুষ্ঠানে নিউইয়র্কের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দোয়া পাঠ করেন বিশিষ্ট্য রাজনীতিক জাকারিয়া চৌধুরী।

আয়োজকদের পক্ষ থেকে ইফতার পূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন দেবাশীষ দাস বব ও গোপাল স্যানাল। অনান্যের মধ্য বক্তব্য করেন বর্ষীয়ান সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক লাভলু আনসার, লেখক মুজাহিদ আনসারী, সাংবাদিক আকবর হায়দার কিরণ, ব্যবসায়ী ও সমাজ সেবক শাকিল মিয়া। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নিউইয়র্ক সফররত ফটো সাংবাদিক নাসির আলী মামুন, সেক্টর কমান্ডার ফোরামস‘৭১ যুক্তরাষ্ট্র শাখার সভাপতি রাশেদ আহমেদ ও সাধারণ সম্পাদক রেজাউল বারী, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, দৈনিক ইত্তেফাক যুক্তরাষ্ট্র প্রতিনিধি শহীদুল ইসলাম, সাপ্তাহিক আজকালের প্রতিনিধি হাসানুজ্জামান সাকি ও শাহাব উদ্দিন সাগর, এটিএন বাংলার বার্তা সম্পাদক কানু দত্ত, সাপ্তাহিক প্রথম আলো উত্তর আমেরিকার প্রতিনিধি তোফাজ্জল লিটন, সাপ্তাহিক দেশ বাংলার নিবার্হী সম্পাদক আলমগীর সরকার, বাংলা ভিশন নিউ ইয়র্কের প্রতিনিধি নীহার সিদ্দিকী, সাংবাদিক আব্দুল হামিদ, একুশে চেতনা মঞ্চের আহ্বায়ক ওবায়দুল্লা মামুন, ঘাতত দালাল নিমূর্ল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, প্রগতীশীল সাংস্কৃতিক কর্মী মিনহাজ আহম্মেদ শাম্বু ও রাজীব আহসান, চিত্রশিল্পী তারিফ হাসান, ফঅলিউড মিউজিক অ্যন্ড প্লের কর্ণধার আলমগীর খান আলম, রাজনীতিক বিপ্লব চাকী, জাকির হোসেন বাচ্চু, অনলাইন অ্যাক্টিভিষ্ট দীনেশ মজুমদার,মোঃ মুক্তা,আনোয়ার হোসেন,শিল্পী কামরুজ্জামান বাচ্চু ও সঙ্গীতশিল্পী মিলন কুমার রায়, ফাতেমা রহমান রোজি, মোহাম্মদ জসি চৌধুরী, আফরোজা বেগম লুনা, প্রতীমা সরকার, পপি ঘোষ, দীলিপ মোদক, দীপালী রানী সরকার, সুতপা মিম প্রমুখ।

মন্তব্য


অন্যান্য