প্রবাস

আবুধাবিতে অভিবাসী দিবস উদযাপন

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮

আবুধাবিতে অভিবাসী দিবস উদযাপন

  ইউএই প্রতিনিধি

আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি দূতাবাস মিলানায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডাক্তার মুহাম্মদ ইমরানের সভাপতিত্বে এ  সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করা হয়।

শ্রম উইং এর কর্মকর্তা ওসমান গণির পরিচালনায় এসময় প্রবাসীদের নানা সমস্যার সমাধানের আশ্বাস দেন দূতাবাসের শ্রম কাউন্সিলর আরমান উল্লাহ চৌধুরী।

দূতাবাসে সেবা নিতে আসা প্রবাসীরা সভায় তাদের নানা সমস্যার কথা তুলে ধরেন, পাশাপাশি দূতাবাসের সেবার মান বাড়ানোর ব্যাপারে জোর দাবি জানান।

এই দাবির প্রসঙ্গে সভায় রাষ্ট্রদূত প্রবাসীদের উদ্দেশ্যে বলেন, ‘সকল প্রবাসীদের জন্যে সেবা প্রদান করতে দূতাবাসের দরজা সবসময় উম্মুক্ত রয়েছে।’  পরে দেশ,জাতির শান্তি কামনায় মোনাজাত করা হয়।

উল্লেখ্য, বিএমইটি'র হিসাব অনুযায়ী ১৯৭৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সময় প্রবেশ করেছেন ২৩,৬৭,৫৯১জন। শ্রমিক ভিসা বন্ধ থাকায় গত দুই বছরে শ্রমিক প্রেরণের হার হ্রাস পেয়েছে। ২০১৭ সালে আমিরাতে শ্রমিক ভিসায় যান ৪,১৩৫ জন এবং ২০১৮ ( অক্টোবর পর্যন্ত) ২,৫৯৯ জন।

একদিকে, রেমিটেন্সের দিক থেকে সৌদি আরবের পরেই আমিরাতের অবস্থান। বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী দেশের মোট রেমিটেন্সের ১৯.৬০% যায় আমিরাত থেকে। বর্তমানে আরব আমিরাতে প্রায় ৭ লাখ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন শ্রেণি পেশায় কর্মরত রয়েছেন।
ইউএই প্রতিনিধি, সংযুক্ত আরব আমিরাত।
০০৯৭১৫৫১১৬৫৬৮৩



মন্তব্য


অন্যান্য