প্রবাস

মুক্তিযুদ্ধের ৫০ বছর উদযাপন

সাহিত্য বিনিময়ে বাংলাদেশ-সুইডেন চুক্তি

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮

সাহিত্য বিনিময়ে বাংলাদেশ-সুইডেন চুক্তি

চুক্তি স্বাক্ষর করেন লিতারেতুরসেন্ট্রুমের প্রধান লারস হ্যাগার ও জার্নিম্যান বুকস এর প্রধান নির্বাহী তারিক সুজাত

  অনলাইন ডেস্ক

মুক্তিযুদ্ধের ৫০ বছর উদযাপনে সাহিত্য বিনিময়ের উদ্দেশ্যে বাংলাদেশ-সুইডেন যৌথভাবে অনুবাদ ও প্রকাশনা কার্যক্রম গ্রহণ করেছে।

এ লক্ষ্যে গত ২ অক্টোবর সুইডেনে বাংলাদেশের প্রকাশনা সংস্থা জার্নিম্যান বুকস, সুইডেন উপসালা সাহিত্য কেন্দ্র এবং শিক্ষা বিকাশ সংস্থা স্টুডিয়ে ফ্রামিযানদেত এর সঙ্গে লিতারেতুরসেন্ট্রুম কার্যালয়ে চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিতে সই করেন লিতারেতুরসেন্ট্রুমের প্রধান লারস হ্যাগার ও জার্নিম্যান বুকস এর প্রধান নির্বাহী তারিক সুজাত। এ সময় উপস্থিত ছিলেন স্টুডিয়ে ফ্রামিযানদেত এর প্রকল্প পরিচালক আনিসুর রহমান,উপসালা সাহিত্য কেন্দ্রের হেলেনা সৌস্ট্রম ও ব্রিতমারি ইয়েরভি।

চুক্তি অনুসারে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বেশকিছু গবেষণা কার্যক্রম ও প্রকাশনার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সুইডেন ও নরডিক অঞ্চলের পত্রিকা, সাময়িকীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে প্রকাশিত প্রতিবেদন,সম্পাদকীয়, প্রবন্ধ, ছবির সমন্বয়ে গবেষণাধর্মী প্রকাশনাসহ সমকালীন বাংলা কবিতা ও সুইডিশ কবিতার অনুবাদ প্রকাশনা, ইউনেস্কো ঘোষিত বাংলাদেশের সকল বিশ্ব ঐতিহ্য দলিল ও স্থান, ভাষা-আন্দোলন এবং আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস বিষয়ক প্রামাণ্য গ্রন্থ, বাংলাদেশের লোকশিল্প, সমকালীন শিশুসাহিত্য এবং মরমী কবি লালন শাহ রচনাসমগ্র। এগুলো ইংরেজী ও সুইডিশ ভাষায় অনুবাদ করে প্রকাশ করা হবে। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য


অন্যান্য