প্রবাস

নিউইয়র্কে কবর কিনবে দিনাজপুর জেলা সমিতি

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮ | আপডেট : ২৯ অক্টোবর ২০১৮

নিউইয়র্কে কবর কিনবে দিনাজপুর জেলা সমিতি

  নিউ ইয়র্ক প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের লং আইল্যান্ড শহরের মুসলিম কবরস্থানে কবর কেনার সিদ্ধান্ত নিয়েছে নিউইয়র্কস্থ দিনাজপুর জেলা সমিতি।

স্থানীয় সময় রোববার জামাইকার একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংগঠনের সভাপতি আনোয়ার সুবহানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনটি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে প্রধান বিষয়বস্তু ছিল লং আইল্যান্ড শহরের মুসলিম কবরস্থানে ১০০টি কবর কেনার বিষয়। সভায় উপস্থিত সদস্যরা মতামত প্রকাশের পর নিউইয়র্ক প্রবাসী দিনাজপুরবাসীদের জন্য পর্যায়ক্রমে ১০০টি কবরের জায়গা কেনার সিদ্ধান্ত নেওয়া হয়। কবর প্রতি ১ হাজার ৪’শ ডলার করে এতে মোট ব্যয় হবে ১ লাখ ৪২ হাজার ডলার।

সমিতির সিনিয়র সহসভাপতি মোশারফ হোসেন বলেন, নিউইয়র্কে মৃত্যুবরণকারী প্রবাসীদের মরদেহ দেশে পাঠাতে নানা রকম ঝামেলা পোহাতে হয়। শুধু তাই নয়, মরদেহ পাঠানোর প্রয়োজনীয় কাগজপত্র জোগাড় করতেও অনেক বিলম্ব হয়। ইসলামী শরিয়া মোতাবেক যত দ্রুত লাশ দাফন করা হয় ততই মঙ্গল। এসব দিক বিবেচনা করে এবং প্রবাসী দিনাজপুরবাসীদের সুবিধার্থে লং আইল্যান্ড শহরের মুসলিম কবরস্থানে ১০০টি কবর কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তিনি জানান, ১ হাজার ৪ ডলার জমা দিয়ে সংগঠনের যেকোন সদস্য দিয়ে তাদের নিজেদের কিংবা আত্মীয় স্বজনের জন্য বরাদ্দের কবর কিনতে পারবেন। ইতোমধ্যে কয়েকজন কবর কেনার জন্য অর্থ জমা দিয়েছেন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সমিতির সহসভাপতি অ্যাড. আব্দুর রশিদ, সাধারনণ সম্পাদক জাবেদ চৌধুরী ভুট্টু, কোষাধ্যক্ষ এফ আলম নিউমুন, সদস্য রেজ্জাকুল ইসলাম, তারেক জাহেরি, নার্গিস রহমান ও হায়দার আলী। 

মন্তব্য


অন্যান্য