বন্দর নগরী

দেশের সাম্প্রতিক ঘটনা নিয়ে চবি শিক্ষক সমিতির উদ্বেগ

প্রকাশ : ২৮ জুলাই ২০১৯

দেশের সাম্প্রতিক ঘটনা নিয়ে চবি শিক্ষক সমিতির উদ্বেগ

   চবি প্রতিনিধি

দেশের সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, পাস্তুরিত দুধের ওপর করা গবেষণার ফল প্রকাশের পর ঢাকা বিশ্বিবিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার হুমকি দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব। পাশাপাশি তার গবেষণা-বিশ্লেষণকে ভুল বলেও আখ্যায়িতও করেন ওই অতিরিক্ত সচিব। চবি শিক্ষক সমিতি এ আচরণের তীব্র নিন্দা জ্ঞাপন করছে।

শিক্ষক সমিতি মনে করে, অধ্যপক ফারুক জনস্বার্থে এ গবেষণা করেছেন, তাকে হুমকি দিয়ে শুধু একজন অধ্যাপক ফারুককেই অসম্মানিত করা হয়নি, বরং সমগ্র শিক্ষক সমাজকেই অসম্মানিত করা হয়েছে। এ ধরণের হুমকি গবেষকের স্বাধীনতায় হস্তক্ষেপের পাশাপাশি ভবিষ্যতে গবেষণাকে নিরুৎসাহিত করতে পারে যা দেশের উন্নয়ন, অগ্রযাত্রার জন্য অশনি সংকেত।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পদ্মা সেতু নির্মাণ করতে মানুষের মাথা লাগবে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে, যা দুঃখজনক৷ পাশাপাশি সাম্প্রতিক সময়ে ধর্ষণ ও যৌন নির্যাতন এবং নির্যাতনের পর হত্যা ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে। চবি শিক্ষক সমিতি দেশবিরোধী এসব পরিকিল্পিত গুজবে বিভ্রান্ত না হওয়া ও আইন নিজের হাতে তুলে না নেয়ার জন্য জনসাধারণের প্রতি উদাত্ত আমরা আহ্বান জানায। অন্যদিকে  ধর্ষণ মামলার দ্রুত নিষ্পত্তিতে প্রচলিত বিচার ব্যবস্থার ত্রুটি দূর করতে ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে সরকারকে আইনগত ও বিচারিক সংস্কারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ারও আহ্ববান জানানো হয়।

বিবৃতিতে শিক্ষক সমিতি দেশের সব শিক্ষক-শিক্ষার্থীর প্রতি নিজ অবস্থানে থেকে গুজবের বিরুদ্ধে ও আইন নিজের হাতে তুলে না নিতে জনসচেনতা তৈরি এবং ধর্ষণবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে আহ্বান জানিয়েছে।

মন্তব্য


অন্যান্য