রাজনীতি

অর্থনৈতিক উন্নতি চাইলে গ্যাসের দাম বৃদ্ধি মেনে নিতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯

অর্থনৈতিক উন্নতি চাইলে গ্যাসের দাম বৃদ্ধি মেনে নিতে হবে: প্রধানমন্ত্রী

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফোকাস বাংলা

  সমকাল প্রতিবেদক

দেশের অর্থনৈতিক উন্নতির স্বার্থে গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পাঁচ দিনের চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নে এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ আমদানি বাড়াতে পারলেও বাংলাদেশকে গ্যাস আমদানি করতে হচ্ছে। আর এলএনজি আমদানির জন্য খরচও বেশি পড়ছে।

তিনি বলেন, দাম যেটুকু বাড়ানো হয়েছে, এটা যদি না বাড়ানো হয়, তাহলে আপনাদের কাছে দুটো পথ আছে। আর যদি সত্যিই অর্থনৈতিক উন্নতি চান, তো এটা তো মেনে নিতেই হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের আগে ঠিক করতে হবে, তাদের গ্যাসের প্রয়োজন আছে কি না। আমরা যদি দেশের উন্নতি করতে চাই, এই এনার্জি একটা বিষয়।

শেখ হাসিনা বলেন, শিল্পায়ন করতে হলে, বিদ্যুৎ উৎপাদন বাড়াতে হলে, সার উৎপাদন করতে হলে, অর্থনৈতিক উন্নয়ন করতে হলে, ঘরে ঘরে বিদ্যুৎ হতে হলে সরকারকে এলএনজি আমদানি করতেই হবে।

পাঁচ দিনের দ্বিপক্ষীয় সরকারি সফরে গত ১ জুলাই চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২ জুলাই ডালিয়ান শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্রীষ্মকালীন সভার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন তিনি।

৪ জুলাই চীনের বেইজিংয়ে প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা সংকট ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন শেখ হাসিনা। বৈঠক শেষে দু'দেশ পাঁচটি চুক্তি, তিনটি সমঝোতা ও একটি লেটার অব এক্সচেঞ্জে সই করে।

৫ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক ও তার দেওয়া নৈশভোজেও অংশ নেন প্রধানমন্ত্রী। সফর শেষে গত শনিবার দুপুরে দেশে ফেরেন তিনি।

মন্তব্য


অন্যান্য