রাজনীতি

গণতন্ত্র না থাকলে রাজনীতি থাকে না: গয়েশ্বর

প্রকাশ : ১২ জুন ২০১৯

গণতন্ত্র না থাকলে রাজনীতি থাকে না: গয়েশ্বর

গয়েশ্বর চন্দ্র রায়— ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, গণতান্ত্রিক পরিবেশ না থাকলে রাজনৈতিক দল সঠিকভাবে কাজ করতে পারে না। আর গণতন্ত্র না থাকলে রাজনীতিও থাকে না।

বুধবার রাজধানীর নয়াপল্টনে নিজের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সরকারের জুলুম, অপশাসন আর নির্যাতনের ফলে কোনো রাজনৈতিক দল গণতান্ত্রিক পরিবেশ পাচ্ছে না। দলের কাজ সঠিকভাবে করতে পারছে না। এতে সুস্থ ধারার রাজনীতি অনুপস্থিত থাকছে।

ছাত্রদলের ধারাবাহিক কমিটির দাবিতে মঙ্গলবারের আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, ছাত্রদলের আন্দোলন ও কমিটি নিয়ে বিএনপি উভয় সংকটের মধ্যে আছে। এই ছাত্ররাই দীর্ঘদিন জেল খেটেছে, মামলা এবং পুলিশের হয়রানির স্বীকার হয়েছে। অথচ ওদের অবদানের বিনিময়ে কী পাবে? ওদের কি মূল্যায়ন হবে? দোষটা কার? দোষ কারো না। কারণ গণতান্ত্রিক পরিবেশ না থাকলে কোনো রাজনৈতিক দল তার কাজটি সঠিকভাবে করতে পারে না।'

গয়েশ্বর বলেন, ছাত্রদলের নিয়মিত কাউন্সিল হওয়া দরকার। কাউন্সিল নিয়মিত হলে ছাত্ররা তাদের অবদান অনুযায়ী পুরস্কৃত হয়। কিন্তু কাউন্সিল হওয়ার মতো হয়তো পরিস্থিতি নাই।

বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের আন্দোলনে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ছাত্রদল বিরাট একটি সংগঠন। এই সংগঠনের আন্দোলন-সংগ্রামের অনেক ঐতিহ্য আছে। তবে অতীতের মত আন্দোলনের ধারাবাহিক ঐতিহ্যটা নাই। কিন্তু তারপরও তো তারা চেষ্টা করে।

আন্দোলনের জন্য বিএনপি কতটা সংগঠিত জানতে চাইলে গয়েশ্বর বলেন, শতভাগ প্রস্ততি নিয়ে এবং শতভাগ দল গুছিয়ে কেউ আন্দোলন করে না। আন্দোলনের মাধ্যমেই দলটা গুছিয়ে আসে।

মন্তব্য


অন্যান্য