রাজনীতি

ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের অনশন মঙ্গলবার

প্রকাশ : ১০ জুন ২০১৯

ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের অনশন মঙ্গলবার

  সমকাল প্রতিবেদক

বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে আন্দোলনে নামছেন ছাত্রদলের বিগত কমিটির নেতাকর্মীরা।মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন তারা।  

সোমবার সংগঠনের সাবেক নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে এ কর্মসূচি নেন। এতে দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ঈদুল ফিতরের আগে গত ৩ জুন রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি বাতিল করা হয়। এতে বলা হয়, আগামী ৪৫ দিনের মধ্যে কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে সংগঠনটির নতুন কেন্দ্রীয় সংসদ গঠন করা হবে। ছাত্রদলের অনুষ্ঠেয় কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতার বিষয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়- ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র হতে হবে। কেবল ২০০০ সাল থেকে পরবর্তী যে কোনো বছরে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

সংগঠনটির সাবেক নেতাকর্মীরা জানান, তারা বিভিন্ন সময়ে ছাত্রদলের কমিটি গঠনে বয়সসীমা নির্ধারণ না করে স্বল্প মেয়াদে আগামী ১ জানুয়ারি পর্যন্ত একটি কমিটি গঠন এবং পরের কমিটিকেও এক বছরের স্বল্প মেয়াদে গঠন করে ছাত্রদলের নেতৃত্বের জট কমানোর দাবি করেছেন। কিন্তু বিএনপির শীর্ষ নেতারা তাদের সেই দাবিকে অগ্রাহ্য করে নানান শর্ত জুড়ে দিয়েছেন। সিন্ডিকেটের পছন্দের নেতাকে সামনে আনার জন্য তারা এ ধরনের শর্ত দিয়েছেন বলেও অভিযোগ ছাত্রনেতাদের।

তারা বলেন, ছাত্রদলের বয়সসীমা নির্ধারণ করায় কেন্দ্রীয় কমিটির চার শতাধিক নেতা বাদ পড়বেন। এ ছাড়াও ১১৭ সাংগঠনিক জেলা শাখার কয়েক হাজার নেতা বাদ পড়বেন। এতে তাদের রাজনৈতিক জীবন শঙ্কায় পড়বে।

মন্তব্য


অন্যান্য