রাজনীতি

শ্রমিকদের কাজে ফেরা উচিত: বাণিজ্যমন্ত্রী

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯

শ্রমিকদের কাজে ফেরা উচিত: বাণিজ্যমন্ত্রী

ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী এক মাসের মধ্যে গার্মেন্ট শ্রমিকদের বেতন নিয়ে যে সমস্যা আছে সেগুলো সমাধান করবে সরকার। এ বিষয়ে ইতিমধ্যে কমিটি করা হয়েছে। ফলে শ্রমিকদের উচিত হবে সরকারের ওপর আস্থা রেখে কাজে ফেরা।

বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এসব কথা বলেন।

মঙ্গলবার মালিক ও শ্রমিক পক্ষের সঙ্গে বৈঠক করে ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া গার্মেন্ট শ্রমিকদের বেতন কাঠামো পর্যালোচনায় ১২ সদস্যের কমিটি করা হয়েছে। ওই কমিটি এক মাসের মধ্যে পর্যালোচনা করে প্রতিবেদন দেবে। এ সময়ে কারও বেতন কম হলে সে পরের মাসের বেতনের সঙ্গে বকেয়া হিসেবে পূর্ববর্তী মাসের বেতন পাবে বলে জানান বাণিজ্যমন্ত্রী। একইসঙ্গে শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানান তিনি।

এরপরও বুধবার মিরপুরের কালশীতে সড়ক অবরোধ করে আন্দোলন করে শ্রমিকরা। তার পরিপ্রেক্ষিতেই বাণিজ্যমন্ত্রী পুনরায় শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়ে বেতন সমস্যার সমাধানের আশ্বাস দেন।

টিপু মুনশি বলেন, নতুন বেতন কাঠামোর কারণে কোনো শ্রমিকের যদি বেতন কমে যায় তাহলে তা আগামী মাসের বেতনের সঙ্গে সমন্বয় করে পরিশোধ করা হবে। নতুন বেতন কাঠামোর অসঙ্গতি দূর করতে শ্রমিক পক্ষের ৫ জন, মালিক পক্ষের ৫ জনসহ এবং বাণিজ্য ও শ্রম সচিবের সমন্বয়ে গঠিত কমিটি কাজ করবে। এই কমিটির প্রতিবেদন পাওয়ার পর গার্মেন্ট শ্রমিকদের বেতনের বিষয়ে আর কোনো সমস্যা থাকবে না। এ সময় তিনি গার্মেন্ট শ্রমিকদের কাজে মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, 'এই ধরনের আন্দোলনে অনেক সময় বাইরের লোক ঢুকে যায়। সে বিষয়টি সরকার কঠোরভাবে মনিটর করছে।'

বেতন কাঠামোতে বৈষম্য দূর করাসহ বিভিন্ন দাবিতে ৬ জানুয়ারি থেকে আন্দোলন করছে পোশাক শ্রমিকরা।

মন্তব্য


অন্যান্য