সংসদ

তিন হাজার ১০৭ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

প্রকাশ : ২৯ জুন ২০১৯ | আপডেট : ২৯ জুন ২০১৯

তিন হাজার ১০৭ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

আ ক ম মোজাম্মেল হক- ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদকে জানিয়েছেন, এ পর্যন্ত তিন হাজার ১০৭ জনের মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ বাতিল করা হয়েছে। এ ছাড়া বাদ পড়া চার হাজার ১৮৮ জন মুক্তিযোদ্ধার নাম গেজেটভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করা হয়েছে। তবে মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ বাতিলের তালিকা সংসদে দেওয়া হয়নি।

শনিবার সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। সকালে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

বিএনপিদলীয় সদস্য হারুনুর রশীদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, উৎপাদন খরচের চেয়ে পণ্যের বাজারমূল্য কম হওয়ায় কৃষকের ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি সবক্ষেত্রেই সঠিক নয়। মাড়াইয়ের সময় একসঙ্গে বেশি পণ্য বাজারজাতকরণে পণ্যের মূল্য কিছুটা কম থাকে। পণ্যের মান কিছুটা কম থাকায়ও এমনটি হয়। তবে সংগ্রহের পর পরিচর্যা ও সংরক্ষণ করে মূল্যবৃদ্ধির পর বিক্রি করে অনেক কৃষক লাভবান হন। চলতি বছর আলু, শাকসবজি ও ফল-মূল ইত্যাদির ক্ষেত্রে কৃষক ভালো মূল্য পাচ্ছেন।

সুন্দরবনের কাছে ৫ সিমেন্ট কারখানাকে ছাড়পত্র: পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী শাহাব উদ্দিন সংসদকে জানিয়েছেন, সুন্দরবনের কাছে পাঁচটি সিমেন্ট কারখানাকে পরিবেশগত ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে এসব কারখানার মাধ্যমে যাতে পরিবেশ দূষণ না হয়, সে জন্য পরিবেশ অধিদপ্তর এগুলো নিয়মিত পরিবীক্ষণ করছে এবং উদ্যোক্তাদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছে। সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম লুৎফুননেসা খানের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

পরিবেশমন্ত্রী বলেন, সুন্দরবনের নিকটতম মোংলা উপজেলার মোংলা বন্দর শিল্প এলাকায় ছাড়পত্র পাওয়া ওই পাঁচ প্রতিষ্ঠান হলো মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড, বসুন্ধরা সিমেন্ট মিলস লিমিটেড, মোংলা সিমেন্ট মিলস লিমিটেড, দুবাই-বাংলা সিমেন্ট মিলস লিমিটেড এবং হোলসিম (বাংলাদেশ) লিমিটেড।

তিনি বলেন, প্রতিষ্ঠানগুলো সুন্দরবন রিজার্ভ ফরেস্ট থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে অবস্থিত। সুন্দরবনের নিকটতম স্থানে এলপিজি প্লান্টসহ বেশ কিছু শিল্প প্রতিষ্ঠান থাকলেও সেগুলো দূষণকারী শিল্প প্রতিষ্ঠান নয় বলেও জানান মন্ত্রী।

সরকারি দলের সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী শাহাব উদ্দিন জানান, সুন্দরবনে সুন্দরিগাছের সংখ্যায় কিছুটা কমতি থাকলেও গেওয়াগাছের পরিমাণ তুলনামূলকভাবে বৃদ্ধি পাচ্ছে। ২০১৫ সালের শুমারিতে বাঘের সংখ্যা ১০৬টি থাকলেও ২০১৮ সালে ক্যামেরা ট্র্যাকিংয়ের মাধ্যমে পরিচালিত জরিপে দেখা গেছে, বাঘের সংখ্যা ১১৪টি।

মন্ত্রী জানান, সুন্দরবন রক্ষার জন্য ৪৫৯ কোটি ৯২ লাখ ৫৬ হাজার ৯০০ টাকার পাঁচ বছর মেয়াদি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ১ জুলাই এ প্রকল্পের কাজ শুরু হবে।

একই সদস্যের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য সুন্দরবন রিজার্ভ ফরেস্টের বাইরের চর্তুদিকে ১০ কিলোমিটার বিস্তৃত এলাকাকে সরকার প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করেছে।

মন্তব্য


অন্যান্য