মিউজিক

শিল্পী হতে গেলে সিনেমায় প্লেব্যাকের বিকল্প নেই: নিশিতা

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯ | আপডেট : ১৪ জুলাই ২০১৯

শিল্পী হতে গেলে সিনেমায় প্লেব্যাকের বিকল্প নেই: নিশিতা

নিশিতা বড়ুয়া

  বিনোদন প্রতিবেদক

নিশিতা বড়ূয়া। কণ্ঠশিল্পী। সম্প্রতি 'পায়রার চিঠি' নামের নতুন একটি ছবিতে প্লেব্যাক করেছেন তিনি। পাশাপাশি ব্যস্ত আছেন নতুন গানের আয়োজন নিয়ে। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

কথা, সুর, সঙ্গীতের দিক থেকে 'পায়রার চিঠি' ছবির গান আপনার কাছে কতটা সময়োপযোগী মনে হয়েছে? 

সঙ্গীত পরিচালক মীর মাসুমের সঙ্গে আগেও অনেক কাজ করেছি। তার সুর-সঙ্গীতের আলাদা একটা ছাপ আছে। 'পায়রার চিঠি' ছবির সঙ্গীতায়োজনেও ভিন্নতা থাকবে- এমন ধারণা শুরু থেকেই ছিল। যদিও সিনেমার গানের ধরন একেবারে আলাদা। গল্প ও চরিত্রের ওপর ভিত্তি করেই প্রতিটি গান তৈরি হয়। সেদিক থেকে 'পায়রার চিঠি' ছবির 'বৈয়ামের শুয়োপোকা' গানটি সময়োপযোগী বলেই মনে হয়েছে। পরিচালক নিশীথ সূর্যর লেখা এই গানের কথাও অন্য আট-দশটা গান থেকে ভিন্ন ধাঁচের। অনেকের অভিযোগ, আমি কাজের বিষয়ে ভীষণ খুঁতখুঁতে। কেন আমি খুঁতখুঁতে স্বভাবের তা এই গান শুনলেই স্পষ্ট হবে। সংখ্যায় কম হলেও ভালো কিছু গান করতে চাই। এ জন্যই যে কোনো কাজের বিষয়ে আমার এত বাছবিচার। 

দেশের পাশাপাশি কলকাতার ছবিতে প্রথম প্লেব্যাক করেছেন- কেমন সাড়া পেলেন? 

প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পেয়েছি কলকাতার 'কে তুমি নন্দিনী' ছবির 'ইশক খুদা হে' গানের জন্য। এটাই দেশের বাইরের কোনো ছবিতে গাওয়া আমার প্রথম গান। কিন্তু প্রথম গানেই দুই দেশের শ্রোতার কাছে এত সাড়া পাব সত্যি ভাবিনি। যদিও ঢাকা কিংবা কলকাতার ছবির গান রেকর্ডিংয়ে খুব একটা পার্থক্য নেই। তারপরও পথিকৃৎ বসুর 'কে তুমি নন্দিনী' ছবিতে প্লেব্যাক করার মুহূর্তটা স্মরণীয় হয়ে থাকবে। 

একক গানের চেয়ে এখন চলচ্চিত্রের গানকে প্রাধান্য দিচ্ছেন, কারণ কী?

প্লেব্যাকের স্বপ্ন দেখেই আমার এতদূর আসা। ক্লোজআপ ওয়ান সঙ্গীত প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম প্লেব্যাকের শিল্পী হওয়ার স্বপ্ন নিয়ে। কারণ ভার্সেটাইল শিল্পী হতে গেলে সিনেমার গানের বিকল্প নেই। চলচ্চিত্রের মতো বড় একটি প্ল্যাটফর্ম থেকেই বারবার গায়কিতে নিজেকে ভাঙা-গড়ার সুযোগ পাওয়া যায়। এ জন্য প্লেব্যাক সবসময় প্রাধান্য দিয়েছি। তবে একক গান গাইছি না- তা কিন্তু নয়। এর মধ্যে বেশ কিছু গানের কাজ হাতে নিয়েছি। সেগুলো একে একে প্রকাশ করব। 

মৌলিক গানের পাশাপাশি রিমেক গানও গাইছেন। নতুন সঙ্গীতায়োজনে হারানো দিনের গান কি নিয়মিত প্রকাশ করার পরিকল্পনা আছে?

আরতি মুখার্জির 'তখন তোমার একুশ বছর' গানটি কাভার করে এত সাড়া পাব, সত্যি ভাবিনি। প্রমাণ হয়েছে, গৌরী প্রসন্নের লেখা ও বাপ্পী লাহিড়ীর সঙ্গীত পরিচালনার এই গানের আবেদন এখনও ফুরিয়ে যায়নি। সিলনের এই আয়োজন কাজের উদ্দীপনা বাড়িয়ে দিয়েছে ঠিকই, তারপরও মৌলিক গানকেই প্রাধান্য দিতে চাই।

মন্তব্য


অন্যান্য