মিউজিক

‘শ্রোতার ভালো লাগবে কি-না, তা নিয়েও ভাবিনি’

প্রকাশ : ২৫ মে ২০১৯ | আপডেট : ২৫ মে ২০১৯

‘শ্রোতার ভালো লাগবে কি-না, তা নিয়েও ভাবিনি’

বাপ্পা মজুমদার

  মেমী আজাদ

কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক বাপ্পা মজুমদার। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জয়ন্তী উপলক্ষে সম্প্রতি তিনি প্রকাশ করেছেন 'মেঘেরও ডমরু' গানের ভিডিও। প্রথম নজরুলসঙ্গীত গাওয়া এবং অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

হঠাৎ নজরুলসঙ্গীত গাইলেন ...

আধুনিক গান করি বলে অন্য কোনো ঘরানার গান গাওয়া যাবে না, এমন কোনো কথা নেই। নজরুলসঙ্গীতের কথা ও সুরে যে বৈচিত্র্য আছে তা শ্রোতাদের আকৃষ্ট করবে- এটাই স্বাভাবিক। নজরুলসঙ্গীতের প্রতি আমারও একধরনের দুর্বলতা আছে। যেজন্য অনেকদিন থেকে ভাবছি, বিদ্রোহী কবির গান নিয়ে কিছু করা যায় কি-না। একটু দেরিতে হলেও সাহস নিয়ে এবার গাইলাম নজরুলের 'মেঘেরও ডমরু' কালজয়ী গান। ভালো লাগা থেকেই বিদ্রোহী কবির গান গাওয়া। আমার কণ্ঠে এই গান শ্রোতার ভালো লাগবে কি-না, তা নিয়েও খুব একটা ভাবিনি। তবে গানের কথা, সুর বিন্দুমাত্র যেন বিচ্যুত না হয়, সেদিকে খেয়াল রেখেছি। আমার কণ্ঠে যদি ভক্তদের এই গান ভালো লাগে তাহলে এই চেষ্টা সার্থক বলে মনে করব। 

গানের ভিডিওতে নাদিয়া আহমেদকে নির্বাচন করার কারণ কী?

'মেঘেরও ডমরু' এমন একটি গান, যার ছন্দ নাচের মুদ্রার সঙ্গে তুলে ধরতে পারলে মানানসই হবে। ভিডিও নির্মাণের আগে এ কথাই মাথায় এসেছিল। তাই ভিডিওতে নাচ রাখার পরিকল্পনা করেছি আমি ও মিউজিক ভিডিও পরিচালক নিরব সিয়াম। আর নাচের জন্য শুরুতেই নাদিয়ার কথা মাথায় এসেছে। নাদিয়া জনপ্রিয় নৃত্যশিল্পী। পাশাপাশি অভিনয় ও মডেলিং করেও দর্শকের মাঝে সাড়া জাগিয়েছে। কিন্তু কখনও কোনো গানের মডেল হয়নি। তার পরও নাদিয়াকে এই মিউজিক ভিডিওতে কাজ করার প্রস্তাব দিতেই সে একবাক্যে রাজি হয়ে গেছে। 'মেঘের ডমরু' গানের সঙ্গে তার নাচ অনেকের ভালো লাগবে বলেই আমার ধারণা।

বাপ্পা মজুমদার

ঈদে একক কিংবা দলছুটের নতুন কোনো গানের প্রকাশনা নিয়ে ভাবছেন? 

কিছু গান তৈরি করেছি। ঈদ উপলক্ষে কোনো ব্যানার থেকে হয়তো দু-একটি একক গান প্রকাশ করতে পারি। ক'দিন আগে দলছুটের 'মন দাবাড়ূ' গান প্রকাশ করেছি। তাই ব্যান্ডের গান এখনই প্রকাশ করব কি-না, তা নিয়ে একটু ভাবতে হবে।

এ মুহূর্তে কী নিয়ে ব্যস্ত সময় পার করছেন?

ঈদের টিভি অনুষ্ঠান নিয়েই আপাতত ব্যস্ত। এর মধ্যে আমি আর কোনাল 'এক মুঠো রোদ্দুর' নামের একটি সঙ্গীতানুষ্ঠানে অংশ নিয়েছি। অনুষ্ঠানটি ঈদের দিন বিটিভিতে প্রচার হবে। এর পাশাপাশি দলছুটের সঙ্গে নাগরিক টিভির 'গানের মেলা'সহ বেশকিছু অনুষ্ঠানে লাইভ গাইব। টিভি লাইভ ছাড়াও আরও কিছু অনুষ্ঠানে গাইব।

মন্তব্য


অন্যান্য