জীবনশৈলী

শিশুদের চিনি খাওয়া কমাবেন যেভাবে

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯

শিশুদের চিনি খাওয়া কমাবেন যেভাবে

  অনলাইন ডেস্ক

বেশিরভাগ শিশুই মিষ্টি খেতে পছন্দ করে। কিন্তু অতিরিক্ত চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়া বড়দের মতো ছোটদের জন্যও ক্ষতিকর। শিশুদের খাবারে চিনি কমানোর ক্ষেত্রে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. শিশুরা বাজারে পাওয়া বিভিন্ন ধরনের পানীয় খেতে পছন্দ করে। কিন্তু এসব পানীয়তে প্রচুর পরিমাণে চিনি দেওয়া থাকে যা তাদের জন্য ক্ষতিকর। এমনকী বাজারে পাওয়া ফলের রসও তাদের জন্য ভালো নয়। কারণ বেশিরভাগ ফলের রস তৈরি করতে ফাইবার সরিয়ে নেওয়া হয়। এসব পানীয় খাওয়ার পরিবর্তে তাদের দুধ ও পানি খেতে উৎসাহিত করুন। 

২. অনেকেই ব্যস্ততার কারণে বাড়িতে রান্নার পরিবর্তে শিশুদের বাইরের খাবার দিয়ে উৎসাহিত করেন। বেশিরভাগ ফাস্টফুড বা দোকানের খাবারে অতিরিক্ত লবণ ও চিনি থাকে। এ কারণে শিশুদের যতটা সম্ভব বাড়িতে তৈরি খাবার খেতে সহযোগিতা করুন।

৩. শিশুদের হালকা খাবার দেওয়ার সময় দই খেতে দিন। এতে খুব কম পরিমাণে চিনি থাকে। 

৪. শিশুকে নিয়ে দীর্ঘ সময়ের জন্য বাইরে গেলে তার জন্য বাড়িতে তৈরি খাবার নেওয়ার চেষ্টা করুন। সবচেয়ে ভালো হয় ফল, বাদাম জাতীয় খাবার নিলে।

৫. শিশুদের বেশি করে সবজি ও ফলমূল খেতে উৎসাহিত করুন। স্বাদ পরিবর্তন করতে মাঝেমধ্যে রেসিপি বদলে ফেলুন। তাহলে শিশুদের ঘরের খাবারের প্রতি আগ্রহ বাড়বে।

৬. অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়া কতটা ক্ষতিকর সে সম্পর্কে শিশুদের শিক্ষা দিন। তাহলে তাদের চিনির ক্ষতিকর দিক সম্পর্কে ধারণা হবে। বড় হলেও সেটা তার মাথায় থাকবে।  সূত্র : হেলদিবিল্ডার্জড 

মন্তব্য


অন্যান্য