জীবনশৈলী

চা কি হজমের জন্য উপকারী?

প্রকাশ : ১৯ আগষ্ট ২০১৯

চা কি হজমের জন্য উপকারী?

  অনলাইন ডেস্ক

চা কেবল একটা পানীয় নয়, দৈনন্দিন জীবনের নানা জায়গায় এটি বিশেষ স্থান দখল করে আছে। বাড়িতে, আড্ডায়, অফিসে কাজের ফাঁকে চা না হলে চলেই না। 

মানসিক চাপ কমাতেও চায়ের জুড়ি নেই।তবে প্রত্যেক জিনিসের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও আছে।এ কারণে অতিরিক্ত চা পানের অভ্যাস মোটেও ভাল নয় বলছেন বিশেষজ্ঞরা। 

চা কি হজমের জন্য ভাল বা খারাপ এ নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। বিশেষজ্ঞরা বলছেন, কোন ধরনের চা পান করা হয় তার ওপরেই নির্ভর করে এর উপকারিতা। তারা বলছেন, যেকোন চায়ের চেয়ে গ্রিন টি বা বিভিন্ন ধরনের ভেষজ চা হজমের জন্য বেশি উপকারী। এ ধরনের চা পানে বমি বমি ভাব কিংবা পেটের অস্বস্তি দূর হয়। 

অনেকেই দুধ চা খেতে পছন্দ করেন। অনেকের আবার আদা, লেবু এবং বিভিন্ন মসলার তৈরি চা পছন্দের। বিশেষজ্ঞরা বলছেন, আদা বা মসলা চা ঠাণ্ডা, কাশি কিংবা যেকোন ধরনের ফ্লু দূর করতে দারুণ উপকারী। অন্যদিকে যাদের গ্যাস্ট্রিক বা পেটের সমস্যা রয়েছে তাদের জন্য দুধ চা মোটেও ভাল নয়। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ গ্রিন টি বিপাকক্রিয়া বাড়ায়। সেই সঙ্গে প্রদাহজনিত সমস্যা ও ত্বকের নানা জটিলতা কমায়। অন্যান্য প্রক্রিয়াজাত চায়ের তুলনায় এই চা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। তবে এটি হজমের জন্য উপকারী কিনা তা জানা যায়নি। 

অন্যদিকে বিভিন্ন ভেষজ চা শরীরের রোগ প্রতিরোধে সহায়তা করে। 

বিশেষজ্ঞরা বলছেন, কি উপাদান দিয়ে চা তৈরি করা হচ্ছে সেটার ওপরই এর হজমশক্তি নির্ভর করে। যদি চায়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বর্ধনকারী উপাদান বেশি ব্যবহার করা হয় তাহলে সেটাই হবে সবচেয়ে সেরা । সূত্র : টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য


অন্যান্য