আইন ও বিচার

আপিল বিভাগের বিচারকক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯ | আপডেট : ০১ অক্টোবর ২০১৯

আপিল বিভাগের বিচারকক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

ছবি- সংগৃহীত

  সমকাল প্রতিবেদক

স্বাধীনতার ৪৮ বছর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টাঙানো হয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ১ নম্বর বিচারকক্ষে।

মঙ্গলবার আপিল বিভাগের বেঞ্চে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের উপস্থিতিতে এই প্রতিকৃতি টাঙানো হয়। এই বেঞ্চেই প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের সাত বিচারপতি নিয়মিত বিচারকার্য সম্পন্ন করেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানোর সময় আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন, হাইকোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমানসহ সুপ্রিম কোর্টের ঊর্দ্ধতন কর্মকতারা।

পরে সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল জাকির হোসেন সাংবাদিকদের জানান, কয়েকদিনের মধ্যে হাইকের্টে সবগুলো বেঞ্চের বিচারকক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানো হবে।

দেশের সকল আদালত কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা চেয়ে গত ২১ আগষ্ট সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস হাইকোর্টে একটি রিট দায়ের করেন। পরে ওই রিটের শুনানি নিয়ে ২৯ আগস্ট দুই মাসের মধ্যে দেশের সব আদালত কক্ষে জাতির পিতার প্রতিকৃতি প্রদর্শন ও সংরক্ষণের নির্দেশ দেন হাইকোর্ট।

এরই ধারাবাহিকতায় ২৩ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় দেশের সকল অধস্তন আদালত কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের জন্য প্রজ্ঞাপন জারি করে। এরপর দেশের সকল অধস্তন আদালত কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানো শুরু হয়।

মন্তব্য


অন্যান্য