আইন ও বিচার

মিন্নির মুক্তিতে 'বাধা নেই'

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৯

মিন্নির মুক্তিতে 'বাধা নেই'

ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

মিন্নিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে সোমবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী 'নো অর্ডার' দেন।

এর ফলে কারাগার থেকে মিন্নির মুক্তি পেতে আর কোনো আইনগত বাধা থাকলো না বলে জানিয়েছেন তার আইনজীবী জেডআই খান পান্না।

এর আগে রোববার বিকেলে হাইকোর্টের জামিন আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন রাষ্ট্রপক্ষের অ্যাডভোকেট অন রেকর্ড সুফিয়া খাতুন।

বরগুনা সরকারি কলেজের সামনে গত ২৬ জুন সকালে সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। গুরুতর আহত রিফাতকে ওইদিনই বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

এ ঘটনায় রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ ও পাঁচ-ছয়জনকে অজ্ঞাতপরিচয় আসামি করে বরগুনা থানায় হত্যা মামলা করেন। গত ২ জুলাই এই মামলার প্রধান আসামি সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ড পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' নিহত হয়।

এই মামলায় ১৬ জুলাই মিন্নিকে তার বাবার বাড়ি বরগুনা পৌর শহরের নয়াকাটা-মাইঠা এলাকা থেকে পুলিশ লাইন্সে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসা হয়। এরপর দীর্ঘ জিজ্ঞাসাবাদ শেষে রাত ৯টায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। পরদিন মিন্নিকে বরগুনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করা হলে ওই আদালত তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। তবে রিমান্ডের মেয়াদ শেষ হওয়ার আগেই ১৯ জুলাই তাকে আদালতে হাজির করা হয় এবং তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে মিন্নিকে বরগুনা কারাগারে পাঠানো হয়।

তবে মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কিশোরের দাবি, কারাগারে মিন্নি তাদের জানিয়েছেন যে নির্যাতন ও ভয়ভীতি দেখিয়ে তার কাছ থেকে স্বীকারোক্তিমূলক জবানবন্দি আদায় করা হয়েছে। ৩১ জুলাই মিন্নির ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহারের আবেদন জানানো হয়। এছাড়া বিচারিক আদালতে কয়েক দফায় মিন্নির জামিন আবেদন নামঞ্জুর হওয়ার পর হাইকোর্টে তার জামিন চেয়ে ফের আবেদন করা হয়। সেই আবেদনের শুনানি নিয়ে গত ২৯ আগস্ট হাইকোর্ট বাবার জিম্মায় থাকা এবং গণমাধ্যমের সঙ্গে কথা না বলার শর্তে মিন্নিকে জামিন দেন।

এদিকে রিফাত হত্যা মামলায় মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে রোববার ৬১৪ পৃষ্ঠার অভিযোগপত্র জমা দিয়েছে বরগুনা পুলিশ।

মন্তব্য


অন্যান্য