আন্তর্জাতিক

আমাজনে আগুন: সহায়তায় সেনাবাহিনীকে নির্দেশ ব্রাজিলের প্রেসিডেন্টের

প্রকাশ : ২৪ আগষ্ট ২০১৯ | আপডেট : ২৪ আগষ্ট ২০১৯

আমাজনে আগুন: সহায়তায় সেনাবাহিনীকে নির্দেশ ব্রাজিলের প্রেসিডেন্টের

আগুনে পুড়ছে পৃথিবীর 'ফুসফুস'-খ্যাত আমাজন রেইনফরেস্ট— বিবিসি

  অনলাইন ডেস্ক

পৃথিবীর 'ফুসফুস'-খ্যাত আমাজন রেইনফরেস্টের আগুন নিয়ন্ত্রণে চলমান প্রচেষ্টায় সহায়তা দিতে ব্রাজিলের সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

শনিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, এক ডিক্রি জারি করে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো আমাজনের আগুন নিয়ন্ত্রণে সহায়তা করতে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি অনুমোদন করেছেন।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বৃহত্তম এই রেইনফরেস্টে আগুনের কারণে বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও বিক্ষোভের প্রেক্ষাপটে ব্রাজিলের প্রেসিডেন্ট এই অনুমোদন দিলেন। তিনি কেবিনেটের জরুরি বৈঠকে শুক্রবার আমাজনের আগুন নিয়ন্ত্রণ ও ওই অঞ্চলের ফৌজদারী অপরাধ দমনে সহায়তার জন্যে সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন সংক্রান্ত এক ডিক্রিতে স্বাক্ষর করেন।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, আমাজনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিলের পক্ষ থেকে আরও পদক্ষেপ গ্রহণ করা না হলে দক্ষিণ আমেরিকা অহ্চলের দেশগুলোর সঙ্গে বড় ধরনের বাণিজ্য চুক্তি অনুমোদন করা হবে না– ফ্রান্স ও আয়ারল্যান্ডের পক্ষ থেকে এমন ঘোষণা আসার পরই সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে অনুমোদন দিলেন প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

ব্রাজিলের সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত আমাজনে ৭৬ হাজার ৭২০টি আগুন লাগার ঘটনা ঘটেছে, যা ২০১৩ সালের পর সর্বোচ্চ।

গত বুধ ও বৃহস্পতিবারের মধ্যে আমাজনে আরও প্রায় ৭০০টি আগুন লাগার ঘটনা ঘটেছে বলে ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) জানিয়েছে।

পরিবেশ বিশেষজ্ঞরা আমাজন অঞ্চলে দ্রুত বনাঞ্চল ধ্বংসকে এর জন্যে দায়ী করেছেন। কিন্তু ব্রাজিলের প্রেসিডেন্ট এ আগুনের জন্যে খরাকে দায়ী করেছেন। এক সপ্তাহ আগে এ বিষয়ে এনজিওদের দিকেও অভিযোগের আঙুল তোলেন তিনি।

মন্তব্য


অন্যান্য