আন্তর্জাতিক

কাশ্মীরের পথে রাহুল

প্রকাশ : ২৪ আগষ্ট ২০১৯ | আপডেট : ২৪ আগষ্ট ২০১৯

কাশ্মীরের পথে রাহুল

ছবি: জিনিউজ

  অনলাইন ডেস্ক

কাশ্মীর নিয়ে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করার পর চলমান পরিস্থিতি সম্পর্কে জানতে শনিবার জম্মু-কাশ্মীরের পথে রওনা দিয়েছেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীসহ ভারতের ১০ রাজনৈতিক দলের নেতারা।

ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) নেতা সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজা, ডিএমকে নেতা তিরুচি শিব, রাষ্ট্রীয় জনতা দলের নেতা মনোজ ঝা ও তৃণমূল কংগ্রেসের দীনেশ ত্রিবেদীসহ ১১ জন নেতা রাহুলের সঙ্গী হয়েছেন।

জি নিউজের খবরে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরে প্রবেশের অনুমতি পেলে বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধিরা রাজ্যের অন্যান্য অংশ ঘুরে দেখবেন। যদিও এখনও পর্যন্ত সরকার কোনও রাজনৈতিক নেতাকে সেখানে প্রবেশ করতে দেয়নি।

ইতিমধ্যেই জম্মু ও কাশ্মীর প্রশাসন শুক্রবার বিরোধী নেতাদের শ্রীনগর সফর করতে নিষেধ করেছে। কারণ তারা মনে করছে ওই নেতাদের উপস্থিতি সেখানকার 'স্বাভাবিক পরিস্থিতি পুনরুদ্ধারের চেষ্টাকে ব্যাহত করবে।'

জম্মু ও কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে করা টুইটে বলা হয়েছে, 'রাজনৈতিক নেতাদের শ্রীনগরে সফর না করার জন্য অনুরোধ করা হচ্ছে। কারণ তাদের এই সফর অন্য মানুষদের অসুবিধায় ফেলবে।'

এর আগে কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ দুইবার কাশ্মীরে যাওয়ার চেষ্টা করলেও শ্রীনগর বিমানবন্দর থেকে তাকে দিল্লি ফিরে আসতে হয়। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও সিপিআই সাংসদ ডি রাজাও কাশ্মীরে ঢুকতে গিয়ে ব্যর্থ হন।

মন্তব্য


অন্যান্য