আন্তর্জাতিক

গণঅসন্তোষের মুখে অনুসন্ধানী সাংবাদিককে মুক্তি দিল রাশিয়া

প্রকাশ : ১২ জুন ২০১৯ | আপডেট : ১২ জুন ২০১৯

গণঅসন্তোষের মুখে অনুসন্ধানী সাংবাদিককে মুক্তি দিল রাশিয়া

মুক্তির পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইভান গলুনভ-বিবিসি

  অনলাইন ডেস্ক

গণঅসন্তোষের মুখে মাদক সংশ্লিষ্টতার অভিযোগ বাতিল করে ইভান গলুনভ নামে এক অনুসন্ধানী সাংবাদিককে মুক্তি দিয়েছে রাশিয়া। খবর বিবিসির। 

গলুনভের প্রতি ব্যাপক জনসমর্থন আদায়ে তার পাশে দাঁড়ায় রাশিয়ায় সংবাদপত্রগুলো।

মঙ্গলবার পুলিশ স্টেশন থেকে মুক্তি পাওয়ার পর অনুসন্ধানী সাংবাদিকতা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন এই সাংবাদিক। 

রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির কলোকোলস্টোভ জানান, ফ্রিল্যান্সার সাংবাদিক গলুনভের অপরাধ প্রমাণিত হয়নি। এই ঘটনায় দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়েছে।

তিনি বলেন, ফরেনসিক, বায়োলজিক্যাল, ফিঙ্গারপ্রিন্ট এবং জেনেটিক পরীক্ষার পর তাকে মুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

৩৬ বছর বয়সী ফ্রিল্যান্সার সাংবাদিক ইভান গলুনভ অন্যান্য সংবাদমাধ্যমের পাশাপাশি লাটভিয়াভিত্তিক নিউজ ওয়েবসাইট মেদুজা'র জন্য কাজ করেছেন। 

মস্কোভিত্তিক রুশ ভাষার নিউজ ওয়েবসাইট লেন্টা.আরইউ ক্রেমলিনপন্থী মালিকের হাতে চলে গেলে সেখান থেকে বেরিয়ে যাওয়া রাশিয়ার সাংবাদিকেরা মেদুজা প্রতিষ্ঠা করেন। 

রাশিয়ার ঋণের ফাঁদ, মস্কোর ডেপুটি মেয়র পিতর বিরাইকভের পরিবারের আয়, রাশিয়ার রাজধানীতে সরকারি কাজের অস্বাভাবিক ব্যয়, সাংবাদিকতার ওপর সেন্সরশীপসহ নানা বিষয়ে ইভান গলুনভের অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়েছে মেদুজাতে।

গত সপ্তাহে মস্কোতে অন্য এক সাংবাদিকের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে ইভান গলুনভকে থামিয়ে তল্লাশি চালায় পুলিশ। 

কর্মকর্তাদের দাবি, তার ব্যাগে তল্লাশি চালিয়ে মাদক পাওয়া গেছে। পরে তার বাড়িতে তল্লাশি চালিয়েও আরও মাদক ও পরিমাপের যন্ত্র পাওয়ার দাবি করেন পুলিশ কর্মকর্তারা। 

আটকের সময় গলুনভকে মারধর করা হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

তবে গলুনভের আইনজীবী ও সংবাদমাধ্যমের স্বাধীনতা সুরক্ষার অ্যাকটিভিস্টদের দাবি,  গলুনভের অনুসন্ধান থামাতে তাকে মাদক দিয়ে ফাঁসিয়েছে পুলিশ। তাৎক্ষণিকভাবে তাকে নির্দোষ দাবি করতে শুরু করে সমর্থকেরা। তাদের দাবি, মাদকের ভুয়া অভিযোগের শিকার বানানো হয়েছে গলুনভকে। অ্যাকটিভিস্টরা বলছেন, ভিন্নমতালম্বী ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে একই ধরণের অভিযোগ ব্যবহার করে রাশিয়া।

গলুনভের বিরুদ্ধে অভিযোগ বাতিলের ঘোষণা দিয়ে রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এ ঘটনায় সংশ্লিষ্ট দুই ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনুরোধ করবেন তিনি। 

এই দুই কর্মকর্তা হলেন-মস্কোর পশ্চিম প্রশাসনিক জেলার অভ্যন্তরীণ দফতরের প্রধান জেন পুচকভ ও মাদক নিয়ন্ত্রণ দফতরের প্রধান জেনারেল ডেভিয়াতকিন। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তদন্তকারীদের কাছে এই মামলার নথি পাঠানো হয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের কর্মকাণ্ডের বৈধতা পরীক্ষা করে দেখার দায়িত্ব তদন্তকারীদের।

মেদুজার এক বিবৃতিতে বলা হয়েছে, গলুনভের মুক্তি অভূতপূর্ব আন্তর্জাতিক সংহতির ফলাফল। সরকার মানুষের কথা শোনায় আমরা আনন্দিত। 


মন্তব্য


অন্যান্য