আন্তর্জাতিক

নিজ উদ্যোগে ধনী উইনফ্রে-ম্যাডোনা-বিয়ন্সে

প্রকাশ : ০৮ জুন ২০১৯ | আপডেট : ০৮ জুন ২০১৯

নিজ উদ্যোগে ধনী উইনফ্রে-ম্যাডোনা-বিয়ন্সে

বাম থেকে ওপরাহ উইনফ্রে-ম্যাডোনা-বিয়ন্সে

  অনলাইন ডেস্ক

নিজ উদ্যোগে ধনী হওয়া মার্কিন যুক্তরাষ্ট্রের ৮০ জন নারীর তালিকা প্রকাশ করেছে ‘ফোর্বস' ম্যাগাজিন। সেই তালিকায় রয়েছে উপস্থাপিকা থেকে শুরু করে গায়িকা, ব্যবসায়ীসহ নানা পেশার নারীর নাম।

তালিকার একেবারে প্রথমে রয়েছেন ডায়ানে হেনড্রিক্স। তিনি এবিসি সাপ্লাইয়ের মুখ্য। এবিসি সাপ্লাই সেদেশের ছাদ, জানালা ইত্যাদির হোল সেল ডিস্ট্রিবিউটর। ৭২ বছরের ডায়ানের সম্পত্তির পরিমাণ ৭ বিলিয়ন মার্কিন ডলার। 

ফোর্বসের তালিকায় রয়েছে মিডিয়া মুঘল ওপরাহ উইনফ্রের নাম। তার স্থান ১০-এ। ৬৫ বছর বয়সী উইনফ্রের সম্পদের পরিমাণ ২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার।

এই তালিকায় রয়েছেন পপ তারকা ম্যাডোনাও। ফোর্বসের তালিকায় তার অবস্থান ৩৯ এ। ৬০ বছর বয়সী এই তারকার সম্পদের পরিমাণ ৫৭০ মার্কিন ডলার। 

তালিকায় নাম রয়েছে গায়িকা বিয়ন্সেরও। তালিকায় তিনি আছেন ৫১ তে। ৩৭ বছর বয়সী বিয়ন্সের সম্পদের পরিমাণ ৪শ’ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকায় ভারতীয় বংশোদ্ভূত তিন নারীর নামও রয়েছে। 

ফোর্বসের ‘আমেরিকাস ৮০ রিচেস্ট সেলফ মেড উওমেন' তালিকায় জায়গা পাওয়া তিন ভারতীয় বংশোদ্ভূত হলেন জয়শ্রী উল্লাল, নীরজা শেঠি এবং নেহা নরখেড়ে। 

কম্পিউটার নেটওয়ার্কিং ফার্ম আরিস্তা নেটওয়ার্কসের সভাপতি ও সিইও জয়শ্রী। আইটি কনসাল্টিং ও আউটসোর্সিং ফার্ম সিনটেলের যুগ্ম প্রতিষ্ঠাতা নীরজা। এবং নেহা স্টিমিং ডেটা টেকনোলজি সংস্থা কনফ্লুয়েন্টের যুগ্ম প্রতিষ্ঠাতা। 

জয়শ্রী উল্লাল ওই তালিকায় রয়েছেন ১৮ নম্বরে। তার মোট সম্পত্তির পরিমাণ ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। ৫৮ বছরের জয়শ্রী আরিস্তার স্টকের ৫ শতাংশের অংশীদার। 

তার সম্পর্কে ফোর্বস জানিয়েছে, তিনি লন্ডনে জন্মেছেন ও ভারতে বড় হয়েছেন। তিনি এখন আমেরিকার সবচেয়ে ধনী নারী এগজিকিউটিভদের মধ্যে অন্যতম।

নীরজা শেঠি তালিকায় ২৩ নম্বরে রয়েছেন। তার স্বামী ভরত দেশাইয়ের সঙ্গে তিনি সিন্টেলের যুগ্ম প্রতিষ্ঠাতা। ১৯৮০ সালে ওই সংস্থা তারা শুরু করেন মিচিগানের ট্রয়তে। তাদের প্রারম্ভিক মূলধন ছিল মাত্র ২ হাজার মার্কিন ডলার।

বর্তমানে তার সম্পত্তি ১ বিলিয়ন ডলার। ফরাসি আইটি ফার্ম অ্যাটোস এসই ২০১৮ সালের অক্টোবরে সিন্টেলকে কিনে নেন ৩ দশমিক ৪ মার্কিন ডলারে। ৬৪ বছরের নীরজা ৫১০ মিলিয়ন মার্কিন ডলার তার স্টেক হিসেবে পেয়েছিলেন।

নেহা নরখড়ে তালিকায় ৬০ নম্বরে রয়েছেন। তার সম্পত্তি ৩৬০ মিলিয়ন মার্কিন ডলার। তার সংস্থা কনফ্লুয়েন্টের গ্রাহকের তালিকায় রয়েছে নেটফ্লিক্স, উবের ও গোল্ডম্যান স্যাচসের মতো সংস্থার নাম। সংস্থাটির বর্তমান মূল্য ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। 

লিঙ্কডিন সফটওয়্যার ইঞ্জিনিয়ার নেহার বয়স ৩৪। তিনি আপাচে কাফকাকে ওই নেটওয়ার্কিং সাইটের বিপুল তথ্যকে সামলানোর কাজে সাহায্য করেন। তিনি এবং আরও দুই লিঙ্কডিন সহকর্মী এরপর কনফ্লুয়েন্ট প্রতিষ্ঠা করেন। 

এছাড়া এই তালিকায় রয়েছেন রিয়েলিটি টিভি তারকা কাইল জেনর (২৩), ফ্যাশন ডিজাইনার টোরি বার্চ (২৯), পপ তারকা রিহানা (৩৭) ও লেখিকা ড্যানিয়েল স্টিল (৫৬), টিভি শো তারকা অ্যালেন ডিজেনেরেস এবং টেনিস তারকা সেরেনা উইলিয়ামস (৮০)।

ফোর্বস জানিয়েছে, আগের থেকে মেয়েরা অনেক বেশি করে নতুন ব্যবসা শুরু করে নিজ উদ্যোগে নিজের পায়ে দাঁড়াচ্ছেন। গত বছরের থেকে এক তৃতীয়াংশ বেড়ে গিয়েছে তালিকা। 

গত বছরের তুলনায় এবারের তালিকায় একজন বেশি। ৩৮ জন ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। নিউইয়র্কে থাকেন নয়জন। ১৯ জন যুক্তরাষ্ট্রের বাইরে জন্মেছেন। বার্মা থেকে বার্বাডোজ, তালিকায় রয়েছে অনেক দেশের নামও। সূত্র ফোর্বস ম্যাগাজিন।


মন্তব্য


অন্যান্য