আন্তর্জাতিক

জেলে ‌মুসলিমদের সঙ্গেই রোজা করছেন ১৫০ হিন্দু

প্রকাশ : ১৪ মে ২০১৯

জেলে ‌মুসলিমদের সঙ্গেই রোজা করছেন ১৫০ হিন্দু

ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির নয়াদিল্লির তিহার কারাগার। জেলের মুসলিম বন্দীদের সঙ্গেই রোজা রাখছেন কমপক্ষে ১৫০ জন হিন্দু বন্দীও। 

কারাগারের এক মুখপাত্র বলেন, তিহারের সব কটি জেল মিলিয়ে ১৬ হাজার ৬৬৫ জন বন্দী আছে। তাদের মধ্যে মুসলিম–হিন্দু মিলিয়ে দুই হাজার ৬৫৮ জন রোজা রেখেছে। গত বছর ৫৯ জন হিন্দু বন্দী রোজা করেছিল। এবার সেই সংখ্যা তিন গুণ।

রমজান মাসের শুরুতেই ওই হিন্দু বন্দীরা জেল সুপারদের জানিয়ে দিয়েছিলেন তারাও মুসলিম সহবন্দীদের সঙ্গে রোজা রাখছেন। কারণ রমজানে রোজা করা বন্দীদের জন্য বিশেষ আয়োজন করা দস্তুর। যেমন, জেলের ক্যান্টিন থেকে সস্তায় খেজুর এবং রুহ্‌আফজা শরবত কেনা যায়। সেজন্য কতজন রোজা রাখছে তা জেনে নেন জেল সুপাররা। এবছর রমজানে বিশেষ ব্যবস্থা রূপে রোজা ভাঙার সময় প্রার্থনার জন্য ধর্মীয় গুরুদের জেলের মধ্যে প্রবেশাধিকার দিয়েছে তিহার জেল কর্তৃপক্ষ। 

তিহার জেলের অফিসাররা বলেন, হিন্দু বন্দীরা কেউ তাদের মুসলিম সহবন্দীদের প্রতি বন্ধুত্বতার খাতিরে রোজা রাখে। আবার কেউ বিশ্বাস করে কঠোর ব্রত পালন করলে ঈশ্বর তাদের সাজা লাঘব করে দেবেন। 

অফিসাররা আরও বলেন, একইভাবে নবরাত্রির সময়ও হিন্দু বন্দীদের সঙ্গে নয় দিন উপবাস রেখে দেবীর পূজা করেন মুসলিম বন্দীরাও। শুধু তিহারেই নয় এই ব্যবস্থা দেশের প্রায় সব কটি জেলেই চালু বলে জানিয়েছেন তিহার জেলের অফিসাররা। সূত্র: আজকাল।   

মন্তব্য


অন্যান্য