আন্তর্জাতিক

‘স্যার নয়, রাহুল বলো আমায়’

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯

‘স্যার নয়, রাহুল বলো আমায়’

  অনলাইন ডেস্ক

আসন্ন লোকসভা নির্বাচনের আগে চেন্নাইয়ে কলেজ পড়ুয়াদের মাঝে জোর প্রচার চালালেন রাহুল গান্ধী। হাতের কাছে ৪৮ বছরের যুবককে পেয়ে পড়ুয়াদের মধ্যেও উত্সাহ ছিল তুঙ্গে। আর তারুণ্যের অনুষ্ঠানে জিন্স-টিশার্ট পরে একেবারে খোশমেজাজে ছিলেন কংগ্রেস সভাপতি। ওই অনুষ্ঠানেই রাহুলকে 'স্যার' ডেকে বসেন এক ছাত্রী। কংগ্রেস সভাপতি তখন বলেন, স্যার নয়, রাহুল বলো।   

সাদা কুর্তা ও পাজামাতেই বেশিরভাগ সময় দেখা যায় রাহুল গান্ধীকে। বলা যায়, ভারতীয় রাজনীতিকদের এটা জার্সিও। খাদির সাদা কুর্তা-পাজামাতেই ভারতীয় রাজনীতিকদের অভ্যস্ত দেশ। তবে এদিন চেন্নাইয়ে স্টেলা মরিস কলেজের পড়ুয়াদের সঙ্গে প্রশ্নোত্তরপর্বের অনুষ্ঠানে সাদা ছেড়েছেন রাহুল গান্ধী। নেভি ব্লু জিনস ও টি শার্ট পরে আসেন কংগ্রেস সভাপতি। সম্ভবত তরুণদের মাঝখানে নিজের মধ্যেও তারুণ্যের ছোঁয়া আনতে চেয়েছেন কংগ্রেস সভাপতি। 

প্রশ্নোত্তর চলাকালীন আজরা বলে এক তরুণী ওঠেন। রাহুলকে 'স্যার' বলে সম্বোধন করে নিজের প্রশ্ন শুরু করেন। তখনই বাধা দেন রাহুল। হেসে বলেন, 'স্যার নয়, আমায় রাহুল বলো’। ওঠে হাসির রোল। আজরাও শুরু করেন রাহুল বলে। আরও এক দফা অট্টহাসি ও হাততালি।

আজরা প্রশ্ন করেন, টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ আর্থিক সংকটে পড়েছে। আমরা কী করতে পারি? রাহুলের জবাব, আমি স্বীকার করছি, শিক্ষায় খরচ অনেক কম হচ্ছে। আমাদের লক্ষ্য ৬ শতাংশ। শুধুমাত্র শিক্ষাক্ষেত্রে অর্থ বিনিয়োগ নয় বরং শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাধীনতার পক্ষেও আমরা। 

মন্তব্য


অন্যান্য