আন্তর্জাতিক

ভেনিজুয়েলায় নির্বাচন আয়োজনে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রস্তাব

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯

ভেনিজুয়েলায় নির্বাচন আয়োজনে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রস্তাব

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো— ফাইল ছবি/এএফপি

  অনলাইন ডেস্ক

ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে জাতিসংঘে সাধারণ পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি চরম আর্থিক সংকটে পড়া দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ সরবরাহেরও আহ্বান জানিয়েছে মার্কিন প্রশাসন।

কূটনীতিকদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে নির্বাচনের কোনো দিনক্ষণ নির্ধারণ করা হয়নি।

এদিকে রাশিয়া নিকোলাস মাদুরোর সরকারকে তার সমর্থনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রর প্রস্তাবে ভেটো দিতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এক বার্তায় বলা হয়েছে, 'ভেনিজুয়েলায় একমাত্র গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে জাতীয় পরিষদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।'

ভেনিজুয়েলার জাতীয় পরিষদের চেয়ারম্যান জুয়ান গুয়েইদো নিজেকে ভেনিজুয়েরার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন।

খসড়া প্রস্তাবে ভেনিজুয়েলার নিরস্ত্র মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সহিংস হামলা ও দমনপীড়নের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এতে ভেনিজুয়েলায় সংবিধানের সঙ্গে সংগতি রেখে ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য অবিলম্বে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে এ ধরনের একটি নির্বাচন আয়োজনে তার সংস্থাগুলোকে ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে।

এদিকে শুক্রবার মস্কো এর বিকল্প একটি প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন কূটনীতিকরা। রাশিয়ার প্রস্তাবে ভেনিজুয়েলার রাজনৈতিক স্বাধীনতা ও ভূখণ্ডগত অখণ্ডতার বিরুদ্ধে শক্তি প্রয়োগ করা হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

মন্তব্য


অন্যান্য