আন্তর্জাতিক

কংগ্রেসে যোগ দিলেন প্রথম রূপান্তরকামী অপ্সরা

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯

কংগ্রেসে যোগ দিলেন প্রথম রূপান্তরকামী অপ্সরা

  অনলাইন ডেস্ক

রূপান্তরকামী একজনকে নিজেদের দলের কর্মী হিসাবে নেওয়ার সিদ্ধান্ত নিয়ে যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপন করলো ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস। ১৩৪ বছরের পুরনো এই দলটিতে প্রথম রূপান্তরকামী কর্মী হিসাবে যোগ দিলেন অপ্সরা রেড্ডি। 

অপ্সরা মহিলা কংগ্রেসের জাতীয় সচিব হিসাবে যোগ দিয়েছেন। এই উপলক্ষ্যে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে তার একটি ছবি টুইট করা হয় কংগ্রেসের পক্ষ থেকে। অপ্সরা রেড্ডি দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। বিশ্বের মধ্যে তিনিই প্রথম রূপান্তরকামী নারী যিনি বেশ কিছু জাতীয় সংবাদপত্রের প্রধান হিসাবে ছিলেন।

প্রাক্তন সাংবাদিক অপ্সরা রেড্ডি ২০১৬ সালের মে মাসে যোগ দেন এআইএডিএমকেতে। তবে মূখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যুর পর তিনি শশীকলার শিবিরে যোগ দেন। কংগ্রেসে যোগ দেওয়ার পর উচ্ছ্বসিত অপ্সরা রেড্ডি বলেন , ‘রূপান্তরকামী সব নারীরা বলতেন আমি জীবনে কোনওদিন সফল হতে পারব না। এখন ভারতের সবচেয়ে বড় এবং পুরনো জাতীয় দলে নিজেকে সামিল করতে পেরেছি। এটা আমার কাছে খুবই আবেগময় মুহূর্ত।’ 

আজকাল জানায়, এআইএডিএমে যোগ দেওয়ার আগে অবশ্য বিজেপির সমালোচক হিসাবে বেশ পরিচিত ছিলেন অপ্সরা। একসময় বিজেপিতেও ছিলেন অপ্সরা। পরে সেই দল ত্যাগ করেন। এর কারণ হিসাবে অপ্সরা জানান, সেখানে শুধু নারী দিবসে ছবি তোলার জন্য তাকে ব্যবহার করা হত। 

জানা গেছে, ছেলে হয়ে জন্ম নিলেও পরে লিঙ্গ পরিবর্তন করে নারী হন অপ্সরা।

মন্তব্য


অন্যান্য