আন্তর্জাতিক

নিউইয়র্কে বিস্ম্ফোরণে দোষী সাব্যস্ত বাংলাদেশি আকায়েদ

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮

নিউইয়র্কে বিস্ম্ফোরণে দোষী সাব্যস্ত বাংলাদেশি আকায়েদ

  অনলাইন ডেস্ক

নিউইয়র্কের ম্যানহাটন বাস টার্মিনালে বিস্ফোরণে জড়িত সন্দেহে আটক বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহকে ওই ঘটনায় দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্রের আদালত।

সাত দিনের শুনানি শেষে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত মঙ্গলবার আকায়েদকে দোষী সাব্যস্ত করে রায় দেয়। শুনানির সময় ঘটনা সংশ্লিষ্ট একটি ভিডিও দেখানো হয়। খবর রয়টার্সের। 

আকায়েদকে সন্ত্রাসবাদের ছয় অভিযোগে দোষী সাব্যস্ত করেছে আদালত। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী এসব অপরাধে তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

গত বছরের ১১ ডিসেম্বর স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ম্যানহাটনের টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে বাস স্টেশনে যাতায়াতের ভূগর্ভস্থ পথে বোমা হামলা হয়।

ওই ঘটনায় জড়িত সন্দেহে বাংলাদেশি আকায়েদ উল্লাহকে আটক করে নিউইয়র্ক পুলিশ। বিস্ম্ফোরণে তিনি গুরুতর আহত হন এবং তিন পথচারী সামান্য আহত হন।

যুক্তরাষ্ট্রের পুলিশ কর্মকর্তারা বলেন, বিস্ম্ফোরিত বোমাটি আকায়েদের দেহের সঙ্গে বাঁধা ছিল। জঙ্গি গোষ্ঠী আইএসের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে সে এমন হামলা করে বলে দাবি সেখানকার পুলিশের।

নিউইয়র্ক পুলিশের তথ্য অনুযায়ী, ২৭ বছর বয়সী আকায়েদ প্রথমে ট্যাক্সি চালাত। পরে একটি আবাসন কোম্পানির বৈদ্যুতিক মিস্ত্রির চাকরি নেয়। ব্রুকলিনের বাসিন্দা আকায়েদ বাসায় ইন্টারনেট ঘেঁটে বোমা বানানো শেখে এবং ইলেকট্রিশিয়ানের কাজের সূত্রে কর্মস্থলে বসেই বোমা তৈরি করে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্রের পুলিশ।

আরও পডুন

মন্তব্য


অন্যান্য