আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র থেকে দূত প্রত্যাহার ফিলিস্তিনের

প্রকাশ : ১৬ মে ২০১৮

যুক্তরাষ্ট্র থেকে দূত প্রত্যাহার ফিলিস্তিনের

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাসের উদ্বোধনী অনু্ষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প

  অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে নিয়োজিত নিজেদের দূতকে প্রত্যাহার করে নিয়েছে ফিলিস্তিন।

ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের একদিন পরই ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘোষণা আসলো বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ওয়াশিংটনে ফিলিস্তিনি লিবারেশন অর্গানাইজেশনের প্রধান হুসাম জোমলট বুধবারেই ফিলিস্তিনি ভূখণ্ডে ফিরে যেতে পারেন।

তবে ওয়াশিংটনে অবস্থানরত সবচেয়ে অভিজ্ঞ ফিলিস্তিনি জোমলটকে কতদিনের জন্য প্রত্যাহার করা হয়েছে সে বিষয়ে বিৃবতিতে কিছু বলা হয়নি।

গাজায় ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয় অন্তত ৬০ জন ফিলিস্তিনি

গত ডিসেম্বর ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণাও দেন তিনি সে সময়।

ট্রাম্পের সেই ঘোষণা অনুযায়ী গত সোমবার থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাসের কার্যক্রম শুরু হয়। মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়াকে ইসরায়েল সরকার স্বাগতম জানালেও ফিলিস্তিনিরা মার্কিন এই সিদ্ধান্ত প্রত্যাখান করে তীব্র বিক্ষোভ প্রদর্শন করে। এক পর্যায়ে বিক্ষোভকারীরা গাজা সীমান্তে জড়ো ইসরায়েলি সৈন্যদের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। পরে ইসরায়েলি সেনারা বিক্ষোভকারী ওপর গুলি চালালে অন্তত ৬০ ফিলিস্তিনি নিহত হয়।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

কানাডায় ভারতীয় রেস্তোরাঁয় বিস্ফোরণ, আহত ১৫


আরও খবর

আন্তর্জাতিক

  অনলাইন ডেস্ক

কানাডার টরোন্টোতে ভারতীয় একটি রেস্তোরাঁয় বোমা হামলায় কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে কানাডীয় সংবাদমাধ্যম সিবিসি। 

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে টরোন্টোর অন্টারিওতে ‌‘বোম্বে ভেল’ নামে একটি রেস্তোরাঁয় এ হামলার ঘটনা ঘটে। 

সিসিটিভি ফুটেজ থেকে দুই হামলাকারীর ছবি সংগ্রহ করেছে পুলিশ। হামলাকারীদের ধরতে ওই ছবি টুইটারে পোস্ট করা হয়েছে। 

হামলাকারী দুই ব্যক্তি হুডি পড়ে মোটরসাইকেলে করে ওই রেস্তোরাঁয় আসে। একটি ব্যাগে বিস্ফোরক জাতীয় কোনো বস্তু তাদের সঙ্গে ছিল।

তবে এখন পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। 

পুলিশ ধারণা করছে, ওই দুই ব্যক্তি বিস্ফোরক বস্তু ফেলে রেখে দ্রুত পালিয়ে যায়। তবে কি ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে সে সম্পর্কে কিছু বলতে পারেনি পুলিশ।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

নাজিব রাজাকের অ্যাপার্টমেন্টে মিলল ৩ কোটি ডলার


আরও খবর

আন্তর্জাতিক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক— এএফপি

  অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে বিভিন্ন মুদ্রায় প্রায় ৩ কোটি ডলারের সমপরিমাণ অর্থ উদ্ধার করেছে দেশটির পুলিশ।

রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তের অংশ হিসেবে তার অ্যাপার্টমেন্টে তল্লাশি চালানো হয়।

মালয়েশিয়ার পুলিশের বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে নাজিব রাজাকের বাড়ি এবং অন্যান্য স্থানের পাশাপাশি কুয়ালালামপুরে অ্যাপার্টমেন্ট থেকে ঘড়ি ও অলঙ্কারের সঙ্গে ওই নগদ অর্থ উদ্ধার করা হয়।

শুক্রবার দেশটির পুলিশ কর্মকর্তা অমর সিং কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে সর্বশেষ তথ্য জানিয়ে বলেন, উদ্ধার করা অর্থের মধ্যে ২৬ ধরনের মুদ্রা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত উদ্ধার করা অর্থের পরিমাণ ১১৪ মিলিয়ন রিংগিট (২ কোটি ৮৬ লাখ ডলার)।

তিনি জানান, কুয়ালালামপুরের একটি অ্যাপার্টমেন্টে ৩৫টি ব্যাগে এই অর্থ পাওয়া যায়। অপর ৩৭টি ব্যাগে পাওয়া যায় ঘড়ি ও অলঙ্কার। এগুলোর অর্থমূল্য পরে হিসাব করা হবে। এছাড়া অ্যাপার্টমেন্টটিতে ২৮৪টি বাক্স পাওয়া গেছে, যেগুলোর ভেতরে ছিল ডিজাইনার হ্যান্ডব্যাগ।

অমর সিং আরও জানান, একই ভবনের আরেকটি অ্যাপার্টমেন্টে ১৫০টি হ্যান্ডব্যাগ পাওয়া গেছে, যে অ্যাপার্টমেন্টে থাকতো রাজাকের মেয়ে।

গত ৯ মে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের জোটের কাছে পরাজিত হয়ে নাজিব রাজাকের জোট ক্ষমতা হারায়।  এরপর থেকেই দুর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

ট্রাম্প-কিমের বৈঠক বাতিল


আরও খবর

আন্তর্জাতিক

  অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগামী ১২ জুনের ঐতিহাসিক বৈঠকটি বাতিল করেছে হোয়াইট হাউজ। খবর সিএনএনের।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বৈঠক বাতিলের বিষয়ে একটি চিঠি এরই মধ্যে কিম জং উনের কাছে পাঠানো হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, আগামী মাসের বৈঠকটির জন্য আমি উন্মুখ হয়েছিলাম। কিন্তু উত্তর কোরিয়ার সাম্প্রতিক কর্মকাণ্ডে মনে হয়েছে বৈঠকের জন্য এটি সঠিক সময় নয়।

সিঙ্গাপুরে ১২ জুন ট্রাম্প এবং কিমের এই ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ২৭ এপ্রিল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনের সঙ্গে কিমের সাক্ষাতের পর সিঙ্গাপুরের ওই বৈঠকটির ব্যাপারে চূড়ান্ত ঘোষণা আসে।

সংশ্লিষ্ট খবর