শিল্প-বাণিজ্য

ব্যবসা সহজতর করতে দরকার ওয়ান-স্টপ সেবা: প্রধান বিচারপতি

প্রকাশ : ০৬ জুলাই ২০১৯

ব্যবসা সহজতর করতে দরকার ওয়ান-স্টপ সেবা: প্রধান বিচারপতি

ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

দেশে ব্যবসা-বাণিজ্য সহজতর করতে ‘ওয়ান-স্টপ’ সেবা অবিলম্বে চালু করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। 

তিনি বলেন, বাণিজ্যিক আইন প্রণয়ন ও আনুষ্ঠানিক বিচারব্যবস্থা বা সালিসের মধ্য দিয়ে বাণিজ্য সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার বিষয়টি অস্বীকার করা যাবে না। এটি বাংলাদেশে বাণিজ্যিক অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত।

শনিবার সুপ্রিম কোর্টের জাজেস স্পোর্টস কমপ্লেক্সে 'কমার্শিয়াল লিগ্যাল প্রাকটিসেস অ্যান্ড রিসেন্ট ডেভলোপমেন্ট' শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এসব কথা বলেন। 

বিচার ব্যবস্থা সংস্কার সংক্রান্ত সুপ্রিম কোর্টের স্পেশাল কমিটি এবং জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) যৌথভাবে দিনব্যাপী এই সেমিনারের আয়োজন করে। আপিল বিভাগের বিচারপতি মো. ইমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বক্তব্য রাখেন।

পরে সেমিনারের অন্য তিনটি সেশনে বাণিজ্য সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন আপিল বিভাগের বিচারপতি মো. ইমান আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, বিচারপতি এম আর হাসান, বিজিএমইএ'র সভাপতি ড. রুবানা হক, ব্যরিস্টার সামির সত্তার, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, ব্যারিস্টার তানজীব-উল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. সীমা জামান প্রমুখ। 

এ ছাড়াও সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার। অনুষ্ঠান সমন্বয় করেন ব্যরিস্টার মোস্তাফিজুর রহমান খান। সেমিনারে অর্থ ও রাজস্ব সংশ্নিষ্ট আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অধস্তন আদালতের বিচারক ও জ্যেষ্ঠ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বাণিজ্য বিরোধ নিষ্পত্তির জন্য সালিসি ব্যবস্থার গুরুত্বের জানিয়ে প্রধান বিচারপতি বলেন, দীর্ঘদিন ধরে সালিসি বিষয়ে আইনের আধুনিকীকরণ এবং আপডেট করার জন্য ক্রমাগত চাহিদা ছিল। এরই আলোকে বাংলাদেশ পুরনো সালিসি আইন, ১৯৪০ বাতিল করে নতুন সালিসি আইন প্রণয়ন করেছে। 

তিনি আরও বলেন, বাণিজ্য একটি গণতান্ত্রিক সমাজের প্রধান অংশ এবং দৃঢ় অর্থনীতির পক্ষে। এটি অবশ্যই আকর্ষণীয় ও ব্যবসাবান্ধব হওয়া উচিত। বাংলাদেশে বাণিজ্যিক লেনদেন অনেক কারণে উৎসাহব্যাঞ্জক নয়। এ জন্য আইনজীবীরা এবং বিচারকদের অবশ্যই দেশের সার্বিক উন্নয়ন ও বাণিজ্যিক আইন সর্ম্পকে জানা উচিত। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই সেমিনারটি অংশগ্রহণকারীদের এবং বাণিজ্যিক অনুশীলনকারীদের উপর বাণিজ্যিক চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সহায়ক হবে।

মন্তব্য


অন্যান্য