হলিউড

১২ দিন পর কান চলচ্চিত্র উৎসব

প্রকাশ : ০২ মে ২০১৯ | আপডেট : ০২ মে ২০১৯

১২ দিন পর কান চলচ্চিত্র উৎসব

  অনলাইন ডেস্ক

পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব ‘কান চলচ্চিত্র উৎসব’। ভেনিস চলচ্চিত্র উৎসব এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের সাথে কানকেও সবচেয়ে প্রভাবশালী এবং মর্যাদাপূর্ণ উৎসবের সম্মান দেয়া হয়ে আসছে দীর্ঘ দিন থেকেই। দক্ষিণ ফ্রান্সের রিজোর্ট শহর কানে প্রতি বছর সাধারণ মে মাসে এটি পালিত হয়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। 

আগামী আগামী ১৪ মে ফ্রান্সের সাগরপাড়ের শহর কানের পালে দে ফেস্তিভাল্‌স এ দে কোঁগ্র নামক ভবনটিতে বসছে কানের ৭২তম উৎসবের জমকালো আয়োজন। ইতোমধ্যে উৎসবের সব আয়োজনই প্রায় সম্পন্য। ১২ দিন পরই কান শহর বিশ্ব চলচ্চিত্র তারকাদের পদতারণায় মুখর হয়ে উঠবে।

এবারের উৎসবে কার হাতে উঠবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তা নির্বাচনে গঠিত হয়েছে ৯ সদস্যের জুড়ি বোর্ড।  উৎসব কমিটি আগেই ঘোষণা করে ৭২তম আসরে উৎসবে বিচারকদের সভাপতি অস্কারজয়ী পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেস ইনাররিতু'র নাম।

তার সঙ্গে বাকি আরও আট সদস্যের তালিকায় আছেন, মার্কিন অভিনেত্রী ইলি ফ্যানিং, সেনেগালের অভিনেত্রী মাইমুনা এন' দিআয়ে, ফরাসি কমিকস লেখক এনকি বিলাল, ফরাসি নির্মাতা রবিন কামপিল্লো, মার্কিন স্বাধীন নারী চলচ্চিত্র নির্মাতা কেলি রাইশার্ড, ইতালিয়ান পরিচালক ও চিত্রনাট্যকার অ্যালিস রোহরওয়াশার, গ্রীক নির্মাতা ইয়োরগোস লানথিমোস এবং পোলিশ নির্মাতা পাউয়েল পাভলিকোভস্কি।

এবার ‘স্বর্ণপাম’ প্রতিযোগীতায় স্থান পেয়েছে মোট ১৯টি সিনেমা। এছাড়াও ‘আউট অব কম্পিটিশন’–এর আছে ৫টি সিনেমা। আঁ সারতে রিগার বিভাগের জন্য নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। এবং আরো ৬টি সিনেমার আছে স্পেশাল স্ক্রিনিং বিভাগের জন্য।

এবারের কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে মার্কিন পরিচালক জিম জারমুশ পরিচালিত ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবিটির প্রদর্শনীর মধ্য দিয়ে। ছবিটির কাহিনী মূলত জমবিদের নিয়ে তৈরী। যেখানে অভিনয় করেছেন বিল মারে, ক্লোয়ি সেভিনি, অ্যাডাম ড্রাইভার, টিল্ডা সুইনটন এবং আরও অনেকে।

২৫ মে আড়ম্বপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে পৃথিবী খ্যাত এই চলচ্চিত্র উৎসবটির।

মন্তব্য


অন্যান্য