স্বাস্থ্য

হাসপাতালে ডেঙ্গু রোগীর ভর্তি কমছে

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯

হাসপাতালে ডেঙ্গু রোগীর ভর্তি কমছে

ফাইল ছবি

  সমকাল প্রতিবেদক

ডেঙ্গুর প্রকোপ কমতে শুরু করেছে। আগস্টে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছিল। কিন্ত চলতি মাসে তা কিছুটা কমতে শুরু করেছে। সেপ্টেম্বরে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগী হাজারের নিচে থেকেছে।

মঙ্গলবার আরও দুইজনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। এ নিয়ে মৃতের সংখ্যা ১৯২ জনে পৌঁছাল। তবে সরকারিভাবে এখন পর্যন্ত ৫৭ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত গত চব্বিশ ঘন্টায় নতুন করে ৭৮৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ৩৪৪ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৪৩৯ জন ভর্তি হয়েছেন।

চলতি মাসের রোববার ও সোমবার যথাক্রমে ৯০২ ও ৮৬৫ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেপ্টেম্বর মাসে রোগীর সংখ্যা কমতে শুরু করেছে।

৩১ আগষ্ট থেকে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা হাজারের নিচে নামে। ওই দিন ৭৬০ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরপর কোনোদিন রোগী বাড়ছে, আবার কোনোদিন রোগীর সংখ্যা কমছে।

চলতি বছর এ পর্যন্ত ৭২ হাজার ৭৪৫ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৬৮ হাজার ৮১১ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন।

দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ৩ হাজার ৭৪৬ জন রোগী ভর্তি আছেন এখন। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ২ হাজার ১১১ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে ১ হাজার ৬৩৫ জন রোগী চিকিৎসাধীন।

তবে ঢাকার বাইরে নতুন রোগী এখনও বেশি ভর্তি হচ্ছে। ঈদের আগে থেকেই ঢাকার বাইরে রোগীর সংখ্যা বাড়তে থাকে। এখন পর্যন্ত তা অব্যাহত আছে।

মন্তব্য


অন্যান্য