স্বাস্থ্য

যেসব অভ্যাসে চোখের সমস্যা তৈরি হয়

প্রকাশ : ১৭ জুন ২০১৯

যেসব অভ্যাসে চোখের সমস্যা তৈরি হয়

  অনলাইন ডেস্ক

বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাবে এটাই স্বাভাবিক। তবে কারও কারও অল্প বয়সেই চোখের সমস্যা শুরু হয়। বিশেষজ্ঞদের মতে, সারাদিনে এমন অনেক অভ্যাস আছে যা দৃষ্টিশক্তিতে সমস্যা তৈরি করে। যেমন-

১. অতিরিক্ত রোদে অনেকে স্নানগ্লাস ব্যবহার করেন না। বিশেষজ্ঞদের মতে, সূর্যের অতি বেগুনি রশ্মি চোখের দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে। এ কারণে অতিরিক্ত রোদে বের হলে চোখে স্নানগ্লাস ব্যবহার করা উচিত।

২. যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করেন তাদের মধ্যে অনেকেই সারাদিন ব্যবহারের পর রাতেও লেন্স পরে ঘুমাতে যান। বিশেষজ্ঞদের মতে, টানা দুইদিন কন্টাক্ট লেন্স ব্যবহার করলে চোখের সংক্রমণ হতে পারে। এমনকী নিজের লেন্স অন্যের সঙ্গে ভাগাভাগি করলেও সংক্রমণের আশঙ্কা বাড়ে। এতে দৃষ্টিশক্তিতে সমস্যা তৈরি হয়। 

৩. ঘন ঘন চোখ ডলার অভ্যাস মোটেও ভাল নয়। আপাতদৃষ্টিতে এটি ক্ষতিহীন মনে হলেও এমন অভ্যাসে চোখে ব্যাকটেরিয়া এবং জীবাণু ছড়িয়ে যেতে পারে।এছাড়া বেশি ডলার কারণে চোখ লাল হয়ে যাওয়া এবং কর্ণিয়ায় দীর্ঘমেয়াদি ক্ষতিরও আশঙ্কা থাকে। চোখে কোনও কিছু ঢুকেছে  মনে হলে ডলাডলি না করে চোখে পানির ঝাপটা দিতে পারেন।

৪. মেয়াদোত্তীর্ণ চোখের মেক-আপ ব্যবহার করলে তা চোখের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। বিশেষজ্ঞদের মতে, চোখের কোনও মেক-আপ ৯ মাসের বেশি ব্যবহার করা ঠিক নয়।

৫. ফুসফুস ও দাঁতের ক্ষতি ছাড়া দীর্ঘদিন ধূমপানের কারণে দৃষ্টিশক্তিরও ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। 

৬. বেশিরভাগ মানুষ বড় কোনও সমস্যা হলে তখনই চিকিৎসকের কাছে যান। কিন্তু অল্প সমস্যা থাকতেই চিকিৎসকের কাছে যাওয়া উচিত। তাহলে হয়তো চোখ বিষয়ক জটিলতা কিছুটা কম হবে। যদি আপনার দেখতে বা পড়তে কোনও ধরণের সমস্যা হয় তাহলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। 

৭. রাতে ঘুম না হলে বা একটানা কাজ করলে চোখ লাল হওয়া স্বাভাবিক। কিন্তু অনেকে এ ধরণের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই চোখের ড্রপ ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে, এমন অভ্যাস চোখের সংক্রমণের আশঙ্কা বহুগুণ বাড়িয়ে দেয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য


অন্যান্য