স্বাস্থ্য

'হৃদরোগীদের তেল ছাড়া খাবার সরবরাহে সফল সাওল'

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯

'হৃদরোগীদের তেল ছাড়া খাবার সরবরাহে সফল সাওল'

ছবি: সমকাল

  সমকাল প্রতিবেদক

অস্ত্রোপচার ছাড়াই হৃদরোগ চিকিৎসার পথিকৃত সাওল হার্ট সেন্টারের তেল ছাড়া খাবার জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে প্রতিষ্ঠানটি ৩০ হাজারেরও বেশি হার্টের রোগীকে সাওল পদ্ধতিতে তেল ছাড়া খাবার সরবরাহ করে সুস্থ রেখেছে। সাওল হার্ট সেন্টারের ১০ বছর পূর্তি উপলক্ষে বুধবার রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের সংস্থাটির প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে আয়োজকেরা এ তথ্য জানান।

তারা আরও জানান, 'অয়েল ফ্রি কিচেন' ও 'ক্যাফে' প্রতিষ্ঠা করে স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু খাবারের হোম ডেলিভারি ও ক্যাটারিংয়ের ব্যবস্থা করে হার্টের রোগীদের সুস্থ রাখার জন্য তারা সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। বিজ্ঞান সম্মত সফল হৃদরোগ চিকিৎসার এই পদ্ধতি সারাদেশে পৌঁছে দিতে জনসচেনতা বাড়ানোর আহ্বান জানানো হয়।

রাজধানী ঢাকার পাশাপাশি চট্টগ্রামে আয়োজিত সাওল চিকিৎসা পদ্ধতি সম্পর্কে দুই শতাধিক রোগী পরামর্শ নেন। প্রতিষ্ঠাতা মোহন রায়হান বলেন, দেশে সাওল চিকিৎসা পদ্ধতি চালু ও গ্রহণযোগ্য করে তোলাই ছিল বিরাট চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে আমরা বিজয়ী হয়েছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত কনসালটেন্ট সার্জন জেনারেল বিজয় কুমার সরকার। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি। অন্যদের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল হাকিম মজুমদা, প্রতিষ্ঠানের উপদেষ্টা মাহমুদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য


অন্যান্য