স্বাস্থ্য

নারীদের মাসিক স্বাস্থ্য বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের ওপর গুরুত্বারোপ

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৮

নারীদের মাসিক স্বাস্থ্য বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের ওপর গুরুত্বারোপ

   সমকাল প্রতিবেদক

পাঠ্যপুস্তকে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়টি অন্তর্ভুক্ত করার লক্ষ্যে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এবং মেন্সচুরাল হাইজিন ম্যানেজমেন্ট (এমএইচএম) প্লাটফর্ম এর যৌথ উদ্যোগে নারীদের মাসিক স্বাস্থ্য শিক্ষার গুরুত্ব বিষয়ক এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বিএনপিএস এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বিশেষজ্ঞ সৈয়দ মাহফুজ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এডুকেশন অ্যান্ড রিসার্চ ( আইইআর) পরিচালক প্রফেসর সৈয়দা তাহমিনা আখতার, টির্চাস ট্রেনিং কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর কানিজ সৈয়দা বিনতে সাবাহ, নেদারল্যান্ড দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজার মাশফিকা জামান সাটিয়ার। নির্ধারিত আলোচক হিসেবে ছিলেন ইউনিসেফ বাংলাদেশের এর শিক্ষা বিশেষজ্ঞ ইকবাল হোসেন, ইউবিআর অ্যালায়ান্সের প্রোগ্রাম কো-অর্ডিনেটর শারমীন ফায়াদ উবায়েদ, সিমাভি'র প্রোগ্রাম ম্যানেজার মাহবুবা কুমকুম।

মাসিক স্বাস্থ্য বিষয়ে এনসিটিবি এর বই এর আধেক্ষ্য বিশ্লেষণ থেকে প্রাপ্ত তথ্য উপস্থাপন করেন আইসিসিডিআরবি এর গবেষক ড. টিশান মাহফুজ এবং পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার জন্য মাসিক স্বাস্থ্য এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক গ্রেড অনুযায়ী প্রস্তাবিত বিষয় এবং প্রযোজনীয়তা সম্পর্কে উপস্থাপন করেন বিএনপিএস এর উপ-পরিচালক শাহনাজ সুমী।

বক্তারা বলেন, মাধ্যমিক স্কুল পর্যায়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত 'শারীরিক শিক্ষা' ও 'স্বাস্থ্য ও গার্হস্থ্য বিজ্ঞান' বইয়ে বয়ঃসন্ধি, ঋতুস্রাব, যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়গুলো আছে, তবে এক্ষেত্রে তথ্যের অপর্যাপ্ততা ও যুক্তিসিদ্ধ বিন্যাসের ক্ষেত্রে ঘাটতি রয়েছে, এছাড়া মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে কোন তথ্য নেই। অন্যদিকে মাসিক নিয়ে বিভিন্ন ভ্রান্ত ধারণা ও অসচেতনতার কারণে শিক্ষকরাও অনেক সময় পাঠদানের ক্ষেত্রে এই বিষয়গুলোতে এড়িয়ে যান। তাই পাঠ্যক্রম পুনঃবিন্যাস এবং পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্যক্রম পূর্ণবিন্যাস এবং পাঠ্যপুস্তকে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা
সম্পৃক্ত যৌন শিক্ষা যথাযথভাবে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। পাঠ পরিকল্পনা প্রণয়নে উদ্বুদ্ধকরণ বিদ্যমান পাঠ্যপুস্তক অনুসরণ করে পাঠ পরিকল্পনা প্রণয়ন করতে, সংশ্লিষ্ট অধ্যায়গুলো থেকে পরীক্ষায় প্রশ্ন অন্তর্ভুক্ত করতে শিক্ষক এবং শিক্ষা কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া স্কুলে মাসিক স্বাস্থ্য সংক্রান্ত সহায়ক কিছু কার্যক্রম গ্রহণ করতে উদ্বুদ্ধকরণ দরকার যা মেয়েদের স্কুলে যেতে ও বিভিন্ন কাজে অংশগ্রহণের স্বস্তি ও আত্মবিশ্বাস বৃদ্ধি করবে।

মন্তব্য


অন্যান্য