ফুটবল

জার্মানির মাঠে ডাচদের জয়

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৯

জার্মানির মাঠে ডাচদের জয়

ছবি: গোল

  অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায় নেওয়ার পরও জার্মানির কোচের পদে বহাল থাকেন জোয়াকিম লো। ২০১৪ বিশ্বকাপ জয়ী জার্মান কোচে আরও একবার ভরসা রাখার কথা জানায় দেশটির ফুটবল সংস্থা। কিন্তু নেশনস কাপে ভালো করতে পারেনি জার্মানি। এবার জোয়াকিম লো'র সামনে বড় পরীক্ষা ২০২০ সালের ইউরোর বাছাইপর্ব। কিন্তু নেদারল্যান্ডসের কাছে বাজেভাবে হেরে গেল জার্মানি। উড়ে গেল ৪-২ ব্যবধানে।

মার্চে নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-২ গোলের জয় পেয়েছিল জার্মানি। ওই জয়ে জার্মান কোচ ঠিক খুশি হতে পারেননি। তাদের রক্ষণে দুর্বলতা ছিল বলে কোচ উল্লেখ করেন। জেরম বোয়াটেং ও মার্ট হ্যামেলের জায়গা পূরণ করার দিকে জোর দেন জার্মান কোচ। ঘরের মাঠ ভলসপার্ক স্টেডিয়ামে তারই খেসারত দিতে হলো জার্মানিকে। এগিয়ে থেকেও শেষ পর্যন্ত রক্ষণের দোষে হারল তারা।

ম্যাচের ৯ মিনিটের মাথায় গোল করে এগিয়ে যায় জার্মানি। দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে সেই গোল শোধ দেন আয়াক্স ছেড়ে বার্সেলোনায় যাওয়া তরুণ মিডফিল্ডার ফ্রাঙ্ক ডি জং। এরপর ৬৬ মিনেটে জার্মানির আত্মঘাতী গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। জার্মানি ঘুরিয়ে দাঁড়িয়ে সেই গোল ৭৩ মিনিটে শোধ দেন। পেনাল্টি থেকে দলকে সমতায় ফেরান রিয়াল মিডফিল্ডার টনি ক্রুস।

বাকি সময়টা জার্মানির জন্য খুবই খারাপ গেছে। ম্যাচের ৭৯ মিনিটে ডেভিড ম্যালেন গোল করে দলকে এগিয়ে নেন। ওই গোল শোধ করতে মরিয়ে হয়ে ওঠা জার্মানি ম্যাচের যোগ করা সময়ে উল্টো আরেক গোল খেয়ে ৪-২ গোলে পিছিয়ে পড়ে। ম্যাচের ৯১ মিনিটে গোল করেন উইজনালডম। ম্যাচ সমতার ভয় থেকে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ডাচরা।

মন্তব্য


অন্যান্য