ফুটবল

দলবদলের বাজারে জয়ী পিএসজি

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯

দলবদলের বাজারে জয়ী পিএসজি

  অনলাইন ডেস্ক

দলবদলের হাট বসার আগেই আলোচনায় ছিলেন নেইমার। বার্সেলোনাও তাকে দলে নিতে জোর চেষ্টা চালায়।  নেইমারও ক্লাব ছাড়তে চান বলে জানিয়ে দেন। কিন্তু পিএসজি তাকে শেষ পর্যন্ত ধরে রেখেছে। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী পিএসজি সভাপতি আল খেলাইফি ক্লাব কর্তাদের জানিয়ে দেন, ৩০০ মিলিয়ন ইউরো ছাড়া নেইমারকে যেন ছাড়া না হয়। বার্সার চলতি মৌমুমে অত অর্থ খরচের সুযোগ ছিল না। অর্থের সঙ্গে খেলোয়াড় দেওয়ার প্রস্তাবও শেষ পর্যন্ত সফল হয়নি। নেইমারকে তাই পিএসজিতে থাকতে হচ্ছে।

গোলের মতে, যেহেতু অর্থনৈতিক স্বচ্ছতার কারণে বার্সার মোটা অঙ্কের অর্থ খরচের সুযোগ ছিল না। নেইমার দলবদলের ২০ মিলিয়ন ইউরো নিজের পকেট থেকে দিতে চেয়েছিলেন। এছাড়া শেষ পর্যন্ত ক্লাব ছাড়তে না পারায় তিনি ক্ষুদ্ধ বলে উল্লেখ করেছে ডেইলি মেইল। তারা ফ্রান্সের বিভিন্ন সংবাদ মাধ্যমের শিরোনামও ব্যবহার করেছে। নেইমার খুশি না হলেও চলতি মৌসুমে পিএসজির হয়েই অধরা শিরোপা জয়ের লড়াইয়ে নামতে হবে তাকে।

দলবদলের বাজারে পিএসজির কাছে শেষ পর্যন্ত হেরে গেছে বার্সেলোনা। অ্যান্তোনিও গ্রিজম্যানকে কাতালানরা দলে ভিড়িয়েছে। কিন্তু মেসি-সুয়ারেজের ইনজুরিতে গ্রিজম্যানরা দলের ভার ঠিক টানতে পারছেন না। নেইমারের মতো একজনের অভাব তাই ভালো মতোই অনুভব করবে বার্সা। এছাড়া নেইমারের মধ্যে মেসি-সুয়ারেজ পরবর্তী একজন নেতারও সন্ধান পেয়েছিল বার্সা। ওদিকে রিয়াল মাদ্রিদও নেইমারের দিকে ঝুঁকেছিল। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের পগবার দিকে তাদের চোখ ছিল বেশি। জিদান শেষ সময় পর্যন্ত চেষ্টা করেও পগবাকে দলে আনতে পারেননি। দলবদলের বাজারে রিয়ালকেও জয়ী বলা যাচ্ছে না।

পিএসজি অন্য দিকে নেইমার নাটকের মধ্যেও শেষ সময়ে দুই তারকা ফুটবলার দলে ভিড়িয়েছে। তাদের তাই সফল বলতে হচ্ছে। নেইমারকে ধরে রাখার সাফল্য দেখিয়েছে তারা। কাগজে-কলমে পিএসজির আক্রমণভাগ তাই হয়েছে বিশ্বের অন্যতম শক্তিশালী। নেইমার-এমবাপ্পে, কাভানি-ডি মারিয়া, ডাক্সলারদের সঙ্গে যোগ হয়েছেন আর্জেন্টিনার ইন্টার মিলান স্ট্রাইকার মাউরো ইকার্দি। চলতি মৌসুমের জন্য ধারে পিএসজিতে খেলবেন তিনি। সুযোগ থাকছে মৌসুম শেষে নতুন চুক্তির। এমবাপ্পে-কাভানিদের ইনজুরির মধ্যে ইকার্দি তাই পিএসজির আক্রমণে বাড়তি শক্তি যোগ হওয়া।

থিয়াগো সিলভা-মারকুইনোসদের নিয়ে পিএসজির রক্ষণভাগও ভালো। কিমপেম্বে আছেন তাদের দলে। গোলবারে যুক্ত হয়েছেন রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জয়ে বড় ভূমিকা রাখা কেইলর নাভাস। কোস্টারিকান এই গোলরক্ষককে শেষ সময়ে ১৫ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়েছে পিএসজি। অন্যদিকে পিএসজির ফ্রান্স গোলরক্ষক আলফানসো অ্যারিওয়ালা ধারে রিয়াল মাদ্রিদে এসেছেন। থিবো কর্তোয়ার বিকল্প হিসেবে লস ব্লাঙ্কোসরা ইউরোপে খেলার অভিজ্ঞতা সম্পন্ন একজন গোলরক্ষক চেয়েছিল। অ্যারিওয়ালা রিয়ালের চাওয়া মেটাতে পারবেন জোর দিয়ে বলা যাচ্ছে না।

মন্তব্য


অন্যান্য